Advertisement
২৫ এপ্রিল ২০২৪
airport

Gold at Airport: নিয়ম বদলানোয় রক্ষা, ২৮ লক্ষের সোনা এনেও বেঁচে গেলেন যাত্রী

সোমবার সকালে গলায় একটি চেন পরে এবং কোমরে অন্য একটি সোনার চেন জড়িয়ে বিদেশ থেকে উড়ানে কলকাতায় এসে নামেন ওই মহিলা যাত্রী।

ফাইল ছবি

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ অগস্ট ২০২২ ০৭:৫৩
Share: Save:

মাত্র সপ্তাহখানেক আগে নিয়মের বদলের জন্য বেঁচে গেলেন এক যাত্রী।

সোমবার সকালে গলায় একটি চেন পরে এবং কোমরে অন্য একটি সোনার চেন জড়িয়ে বিদেশ থেকে উড়ানে কলকাতায় এসে নামেন ওই মহিলা যাত্রী। কিন্তু ধরা পড়ে যান বিমানবন্দরেই। তাঁর কাছ থেকে সব মিলিয়ে প্রায় ২৮ লক্ষ টাকা মূল্যের সোনা পাওয়া গিয়েছে।

সপ্তাহখানেক আগেও শুল্ক দফতরের নিয়ম ছিল, বিদেশ থেকে ২০ লক্ষ টাকা বা তার অধিক মূল্যের সোনা লুকিয়ে নিয়ে এলে সংশ্লিষ্ট যাত্রীকে গ্রেফতার করা হবে। আরও নিয়ম ছিল, এক কোটি টাকার কম মূল্যের সোনা থাকলে জামিনযোগ্য ধারায় গ্রেফতার করা হবে। আর লুকিয়ে আনা সোনার মূল্য এক কোটির বেশি হলে জামিন-অযোগ্য ধারায় গ্রেফতার করা হবে। শুল্ক দফতর সূত্রের খবর, মাত্র সপ্তাহখানেক আগেই সেই নিয়মের পরিবর্তন করা হয়েছে। বলা হয়েছে, এ বার থেকে ৫০ লক্ষ টাকার বেশি মূল্যের সোনা থাকলে তবেই গ্রেফতার করা যাবে। যার ফলে সোমবার ওই মহিলা যাত্রীর কাছ থেকে সোনা বাজেয়াপ্ত করে তাঁকে ছেড়ে দেওয়া হয়েছে। শুল্ক অফিসারদের কথায়, এই পরিমাণ সোনা নিয়ে এক সপ্তাহ আগে তিনি এলে গ্রেফতার করা হত।

কলকাতা বিমানবন্দর সূত্রের খবর, সে দিন সকালে ব্যাঙ্কক থেকে তাই এয়ার এশিয়ার উড়ানে চেপে হরিয়ানার ওই মহিলা কলকাতায় এসে নামেন। সন্দেহ হওয়ায় শুল্ক অফিসারেরা তল্লাশি চালিয়ে দেখেন, গলায় একটি হার ছাড়াও কোমরে পেঁচানো রয়েছে আরও একটি সোনার হার। যেটি বাদামি রঙের কাপড় দিয়ে ঢাকা। দু’টি সোনার চেনের মোট ওজন ছিল প্রায় ৫৫০ গ্রাম। শুল্ক অফিসারেরা জানিয়েছেন, সাধারণত টানা ছ’মাস বিদেশে থাকার পরে কোনও ভারতীয় মহিলা দেশে ফিরলে তিনি এক লক্ষ টাকার সোনার গয়না আনতে পারেন। পুরুষেরা আনতে পারেন ৫০ হাজার টাকার সোনার গয়না। তার বেশি মূল্যের সোনা সঙ্গে থাকলে তা আগে থেকে শুল্ক দফতরকে জানানোর কথা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

airport gold
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE