Advertisement
০৩ মে ২০২৪
Kolkata Traffic Police

যান নিয়ন্ত্রণ মসৃণ করতে ট্র্যাফিক গার্ডে নিয়োগ অতিরিক্ত ওসিদের

বর্তমানে কলকাতা পুলিশের ২৫টি ট্র্যাফিক গার্ডের মধ্যে ১৩টি গার্ডে ওসি বাদে দু’জন করে অতিরিক্ত ওসি রয়েছেন। ছ’টি গার্ডে রয়েছেন তিন জন করে অতিরিক্ত ওসি।

An image of Kolkata Police

—প্রতিনিধিত্বমূলক ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ ডিসেম্বর ২০২৩ ০৮:০১
Share: Save:

শহরের ট্র্যাফিক ব্যবস্থার উন্নতির জন্য কলকাতা পুলিশের ট্র্যাফিক গার্ডগুলিতে কয়েক জন করে অতিরিক্ত ইনস্পেক্টর দেওয়া হয়েছে। লালবাজার সূত্রের খবর, আপাতত ১৯টি গার্ডের প্রতিটিতে দু’-তিন জন করে অতিরিক্ত ইনস্পেক্টর নিয়োগ করা হয়েছে। তাঁরা ওই সমস্ত গার্ডে দ্বিতীয় বা তৃতীয় অতিরিক্ত ওসি হিসাবে কাজ শুরু করেছেন।

বর্তমানে কলকাতা পুলিশের ২৫টি ট্র্যাফিক গার্ডের মধ্যে ১৩টি গার্ডে ওসি বাদে দু’জন করে অতিরিক্ত ওসি রয়েছেন। ছ’টি গার্ডে রয়েছেন তিন জন করে অতিরিক্ত ওসি। তবে গড়িয়া ও ডায়মন্ড হারবার রোডের মতো ছ’টি ট্র্যাফিক গার্ডে এখনও অতিরিক্ত ইনস্পেক্টর নিয়োগ হয়নি। যদিও দ্রুত সেখানে দ্বিতীয় বা তৃতীয় অতিরিক্ত ওসি হিসাবে অফিসারদের পাঠানো হবে বলে লালবাজার সূত্রের খবর। উল্লেখ্য, গত অগস্টে ট্র্যাফিক পুলিশের প্রতিটি গার্ডে এক জন করে অতিরিক্ত ইনস্পেক্টরকে পাঠানোর প্রস্তাব দেয় লালবাজার। যা গত মাসে মঞ্জুর করে নবান্ন।

কলকাতা ট্র্যাফিক পুলিশ সূত্রের খবর, বর্তমানে প্রতিটি স্কুলের সামনে ট্র্যাফিক পুলিশ মোতায়েন রাখা বাধ্যতামূলক হওয়ায় প্রতিদিন ভোর থেকেই ট্র্যাফিক গার্ডের ইনস্পেক্টরদের এক জনকে রাস্তায় থাকতে হচ্ছে। ভোরে কাজে যোগ দিলেও তাঁদের ডিউটি চলছে রাত পর্যন্ত। ফলে অত্যধিক চাপ পড়ছে গার্ডের ওসি ও অতিরিক্ত ওসিদের উপরে। বিভিন্ন গার্ড এলাকায় একাধিক স্কুল রয়েছে যেখানে একসঙ্গে স্কুল শুরু এবং ছুটি হয়। সে জন্য অতিরিক্ত পুলিশকর্মী রাখতে হয়। তাঁদের কাজে তদারকির জন্যই অতিরিক্ত ইনস্পেক্টরদের ট্র্যাফিক গার্ডে নিয়োগ করা হয়েছে।

এক পুলিশকর্তা জানান, অতিরিক্ত ওসি নিয়োগের ফলে প্রতিটি ট্র্যাফিক গার্ডে রাতে প্রয়োজনে এক জন ইনস্পেক্টর থাকতে পারবেন। বর্তমানে রাতের শহরে হাতে গোনা পুলিশকর্মী ট্র্যাফিক গার্ডগুলিতে থাকে‌ন। শহরের যান চলাচল ব্যবস্থা আরও মসৃণ করতেই লালবাজার ওই অতিরিক্ত ওসিদের নিয়োগ করছে বলে তিনি জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE