Advertisement
০৪ মার্চ ২০২৪
Spiderman-Thief

দেওয়াল বেয়ে ওঠার ছবিই ধরাল ‘স্পাইডারম্যান’ চোরকে

সিসি ক্যামেরার ফুটেজে দেওয়াল বেয়ে ওঠার ছবি দেখা গেলেও তাতে দুষ্কৃতীর মুখ দেখা যায়নি। তবু এমন স্পাইডারম্যান-যোগের সূত্র ধরেই বেলেঘাটার একটি চুরির কিনারা করলেন লালবাজারের গোয়েন্দারা।

An image of a thief

—প্রতীকী চিত্র।

শিবাজী দে সরকার
কলকাতা শেষ আপডেট: ২৩ জুলাই ২০২৩ ০৭:৩৭
Share: Save:

দেওয়াল বেয়ে স্পাইডারম‌্যানের কায়দায় চটপট বহুতলে উঠে যেতে পারে চোর। তথ্য বলতে গোয়েন্দাদের হাতে ছিল এটুকুই। সিসি ক্যামেরার ফুটেজে সেই দেওয়াল বেয়ে ওঠার ছবি দেখা গেলেও তাতে দুষ্কৃতীর মুখ দেখা যায়নি। তবু এমন স্পাইডারম্যান-যোগের সূত্র ধরেই বেলেঘাটার একটি চুরির কিনারা করলেন লালবাজারের গোয়েন্দারা।

পুলিশ জানিয়েছে, ওই ঘটনায় অভিযুক্ত দুষ্কৃতীকে গত শুক্রবার গ্রেফতার করেছে গোয়েন্দা বিভাগের চুরি দমন শাখা। ধৃতের নাম মেহেতাব উল্লা খান ওরফে গুড্ডু। বাড়ি রিপন স্ট্রিটে। বর্তমানে পুলিশি হেফাজতে রয়েছে সে। তার থেকে চুরি যাওয়া কয়েক লক্ষ টাকার গয়নাও উদ্ধার করেছে পুলিশ। এক পুলিশকর্তা জানান, কোনও বহুতলের কার্নিস বা রেন পাইপ বেয়ে সেটির চার বা পাঁচতলা অবধি তরতরিয়ে উঠে যেতে পারে গুড্ডু। আবার চুরি করার পরে জিনিসপত্র নিয়ে স্পাইডারম‌্যানের কায়দায় অনায়াসেই নীচে নেমে আসতে পারে সে।

সূত্রের খবর, গত ৯ জুলাই বেলেঘাটা থানা এলাকায় বেলেঘাটা মেন রোডের একটি বহুতলে চুরির ঘটনা ঘটে। ওই বহুতলের চারতলার একটি ফ্ল্যাটের বাসিন্দারা অভিযোগ করেন, রাতে যখন তাঁরা ঘুমোচ্ছিলেন, তখন চোর ঘরে ঢুকে সোনার গয়না, নগদ ৭৫ হাজার টাকা এবং তিনটি মোবাইল চুরি করেছে। তদন্তে নেমে লালবাজারের গোয়েন্দারা সিসিটিভি ফুটেজে দেখেন, এক জন তরতরিয়ে বহুতলের দেওয়াল বেয়ে উপরে উঠছে। এর পরেই ওই কায়দায় চুরি করতে অভ্যস্ত দাগি ‘স্পাইডারম‌্যানদের’ খোঁজখবর নেওয়া শুরু হয়। তাতে দেখা যায়, এই কায়দায় চুরি করতে সিদ্ধহস্ত গুড্ডু গত বছর কলকাতা ছেড়ে নাগপুরে চলে গিয়েছিল। তবে সপ্তাহখানেক আগে শহরে ফিরেছে সে। এর পরেই তাকে পাকড়াও করা হয়। উদ্ধার হয় চোরাই সামগ্রীও।

তদন্তকারীদের দাবি, ধৃত দুষ্কৃতী দেওয়াল বেয়ে উঠতে সিদ্ধহস্ত হওয়ায় মূলত বারান্দা খোলা ফ্ল্যাটকেই নিশানা করে। এর আগে একাধিক বার পুলিশের হাতে গ্রেফতার হয়েছে সে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE