Advertisement
১৭ এপ্রিল ২০২৪
Habra

Death: গাছের জন্য গাইতে গাইতে গাছ পড়ে মৃত্যু

সৌমিতার বাড়ি বেলঘরিয়া থানার ২৮ নম্বর বিএন ঘোষাল রোড এলাকায়। যাদবপুর বিশ্ববিদ্যালয়ে ফিল্ম স্টাডিজ় নিয়ে পড়াশোনা করতেন তিনি।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
হাবড়া শেষ আপডেট: ১৪ ফেব্রুয়ারি ২০২২ ০৬:২১
Share: Save:

গাছ বাঁচাতে গাইতেন গান। সেই গাছই কেড়ে নিল তাঁর জীবন!

নারকেল গাছ মাথায় পড়ে মৃত্যু হয়েছে সৌমিতা দাস চৌধুরী (২২) নামে এক তরুণীর। শনিবার, উত্তর ২৪ পরগনার হাবড়ার যশুর এলাকায়। গাছটি আচমকাই ভেঙে পড়ে সৌমিতা এবং কয়েক জন সঙ্গীর মাথায়। সৌমিতার ঘাড়ে-মাথায় আঘাত লাগে। কান-মুখ দিয়ে রক্ত বেরোতে থাকে। অজ্ঞান হয়ে যান তিনি। তাঁকে হাবড়া স্টেট জেনারেল হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক মৃত বলে ঘোষণা করেন। পুলিশ ময়না-তদন্তের জন্য দেহ পাঠায়। অস্বাভাবিক মৃত্যুর মামলা রুজু করে তদন্ত শুরু হয়েছে।

সৌমিতার বাড়ি বেলঘরিয়া থানার ২৮ নম্বর বিএন ঘোষাল রোড এলাকায়। যাদবপুর বিশ্ববিদ্যালয়ে ফিল্ম স্টাডিজ় নিয়ে পড়াশোনা করতেন তিনি। পুলিশ ও স্থানীয় সূত্র থেকে জানা গিয়েছে, ২০২১ সালের অক্টোবরে বেশ কিছু তরুণ-তরুণী মিলে একটি গ্রুপ তৈরি করেন। নাম দেওয়া হয়, ‘গাছেদের জন্য গান।’ রাজ্যের বিভিন্ন এলাকায় গাছ সংরক্ষণের বার্তা দিতে ঘুরে ঘুরে গান গেয়ে প্রচার করেন। গান গেয়ে পাওয়া টাকা দিয়ে গাছ লাগানো হয়।

গ্রুপের এক সদস্য মিন্টু বিশ্বাস বলেন, ‘‘আমরা সুন্দরবনের গোসাবা, পাথরপ্রতিমায় গাছ লাগিয়েছি। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে পরীক্ষামূলক ভাবে ম্যানগ্রোভ লাগিয়েছি।’’ সৌমিতা গান গাইতেন গাছেদের নিয়ে। গাছের প্রতি তাঁর ভালবাসা ছিল দেখার মতো, জানালেন বন্ধুরা। সেই গাছ-ই যে প্রাণ কেড়ে নেবে সৌমিতার, তা মেনে নিতে পারছেন না বন্ধুরা।

শনিবার যশুর এলাকায় একটি বাগানে কয়েকটি গানের দলকে আমন্ত্রণ করা হয়েছিল। সৌমিতা গান করছিলেন। সেই সময়ই একটি নারকেল গাছ ভেঙে পড়ে। দীপ্তার্ক ধর এবং মিন্টু বিশ্বাস-সহ কয়েক জন আহত হন। পরিবেশকর্মী রাহুল দেব বিশ্বাস বলেন, ‘‘সৌমিতা প্রকৃতিকে ভালবাসতেন। ওঁর মৃত্যুতে প্রকৃতি বাঁচাও আন্দোলন কিছু হলেও ক্ষতিগ্রস্ত হল।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Habra Death
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE