Advertisement
০৯ ফেব্রুয়ারি ২০২৩
Surgery

জিনগত রোগে হৃৎপিণ্ডে জল, সাড়া অস্ত্রোপচারে

দিন কয়েক আগে হাসপাতালে পরীক্ষার সময়ে কম্পিউটেড টোমোগ্রাফির মাধ্যমে তাঁর চোখের ক্ষত ধরা পড়ে। চোখের পিছনের বায়প্সিতে বর্ধিত লিম্ফ নোড ধরা পড়ে।

চিকিৎসকেরা জানান, জিনগত রোগ রোসাই-ডরফম্যানে আক্রান্ত প্রৌঢ়।

চিকিৎসকেরা জানান, জিনগত রোগ রোসাই-ডরফম্যানে আক্রান্ত প্রৌঢ়। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ ডিসেম্বর ২০২২ ০৮:১৪
Share: Save:

চোখ ফুলে ঠিকরে বেরিয়ে আসা, মুখ ফুলে যাওয়া এবং শ্বাসকষ্ট নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন বছর তিপান্নের এক প্রৌঢ়। তাঁকে আগেই চিকিৎসকেরা জানিয়েছিলেন, হৃৎপিণ্ডের চারপাশে বার বার তরল জমে যাওয়া এবং পেরিকার্ডিয়াল সঙ্কোচনের কারণে এমনটা হচ্ছে। বার বার ফ্লুইড বার করতে হাসপাতালে ভর্তি হতেন। দিন কয়েক আগে হাসপাতালে পরীক্ষার সময়ে কম্পিউটেড টোমোগ্রাফির মাধ্যমে তাঁর চোখের ক্ষত ধরা পড়ে। চোখের পিছনের বায়প্সিতে বর্ধিত লিম্ফ নোড ধরা পড়ে। হাই রেজ়লিউশনের সিটি-স্ক্যানে কিডনি এবং ডান থাইরয়েড গ্রন্থির উপরেও নোড পাওয়া যায়।

চিকিৎসকেরা জানান, জিনগত রোগ রোসাই-ডরফম্যানে আক্রান্ত প্রৌঢ়। হিস্টিয়োসাইটস নামক বিশেষ শ্বেত রক্ত কণিকার অত্যধিক উৎপাদন এবং সংশ্লেষে লিম্ফ নোডের আকার বেড়ে রোগের লক্ষণ বোঝা যায়। ফর্টিস হাসপাতালের কার্ডিয়োথোরাসিক ও ভাস্কুলার সার্জারি বিভাগের ডিরেক্টর কে এম মান্দানার অধীনে চিকিৎসা চলে রোগীর। তিনি বলেন, ‘‘হৃৎপিণ্ডের চারপাশে বার বার তরল জমে যাওয়া কমাতে সফল অস্ত্রোপচার হয়েছে। আপাতত তিনি পর্যবেক্ষণে আছেন। তবে এই জিনগত রোগের স্থায়ী প্রতিকার নেই। কম মাত্রায় দীর্ঘমেয়াদি স্টেরয়েড থেরাপির প্রয়োজন এই রোগীদের ক্ষেত্রে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.