Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Shibpur

IIEST alumni: প্রতিষ্ঠানের মান পড়ছে, সই সংগ্রহে প্রাক্তনীরা

জাতীয় স্তরে শিবপুরের ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ইঞ্জিনিয়ারিং, সায়েন্স অ্যান্ড টেকনোলজির (আইআইইএসটি) ক্রম অবনমন নিয়ে সরব হলেন প্রাক্তনীরা।

ফাইল ছবি

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা
হাওড়া শেষ আপডেট: ০৫ অগস্ট ২০২২ ০৬:৪৪
Share: Save:

জাতীয় স্তরে শিবপুরের ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ইঞ্জিনিয়ারিং, সায়েন্স অ্যান্ড টেকনোলজির (আইআইইএসটি) ক্রম অবনমন নিয়ে সরব হলেন প্রাক্তনীরা।দুনিয়া জুড়ে ছড়ানো এই শিক্ষা প্রতিষ্ঠানের প্রাক্তনীদের মধ্যে এখন সই সংগ্রহ অভিযান চলছে। এর পরে কেন্দ্রীয় সরকার, এই শিক্ষা প্রতিষ্ঠানের অধিকর্তা থেকে শুরু করে সংশ্লিষ্ট সব পক্ষকে স্মারকলিপি দেওয়া হবে।

কেন্দ্রীয় সরকারের মান নির্ণায়ক এনআইআরএফ র‌্যাঙ্কিংয়ে এ বার দেশের সব উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে আইআইইএসটির স্থান ৬৬। গত বছর তা ছিল ৪৬। ইঞ্জিনিয়ারিং শিক্ষা প্রতিষ্ঠানগুলির মধ্যে এ বার তারা রয়েছে ৪০তম স্থানে। গত বছর ছিল ২৭তম স্থানে।

নিজেদের প্রিয় শিক্ষা প্রতিষ্ঠানের এমন অবনমনে চিন্তিত প্রাক্তনীরা। এই বিষয়ে অনলাইনে স্বাক্ষর সংগ্রহে উদ্যোগী হয়েছেন তৎকালীন বিই কলেজের ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ের ১৯৮৮ ব্যাচের ছাত্র স্বপন সাহা। বৃহস্পতিবার সানফ্রান্সিসকো থেকে স্বপন বলেন, ‘‘এই শিক্ষা প্রতিষ্ঠান এক সময়ে ছিল দেশের গর্ব। আর আজ যেখানে পৌঁছেছে, তাতে আমরা ব্যথিত।’’

আইআইইএসটির অধিকর্তার উদ্দেশে লেখা প্রাক্তনীদের স্মারকলিপিতে প্রতিষ্ঠানের পঠনপাঠন, পরিকাঠামো, বর্তমান পরিচালন পদ্ধতি-সহ বেশ কিছু বিষয়ে প্রশ্ন তোলা হয়েছে। অভিযোগ করা হয়েছে, বর্তমান অধিকর্তা দায়িত্ব নেওয়ার পরে দ্রুত এই প্রতিষ্ঠানের মানের অবনমন হচ্ছে। রাজনৈতিক রং দেখে দায়িত্বশীল পদে নিয়োগের যে অভিযোগ আগেই এই শিক্ষা প্রতিষ্ঠান সম্পর্কে করা হয়েছে, স্মারকলিপিতে উল্লেখ করা হয়েছে সেই রাজনীতিকরণের বিষয়টিও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Shibpur IIEST-Shibpur
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE