Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Sister Nivedita Heritage Museum & Knowledge Centre

বই পড়ার অভ্যাসে নজর নিবেদিতা সংগ্রহশালার 

গ্রামবাংলার মেয়েদের মধ্যে বই পড়ার অভ্যাস বাড়িয়ে তুলতে অষ্টম থেকে দ্বাদশ শ্রেণির ছাত্রীদের ভগিনী নিবেদিতার একটি ছোট্ট জীবনী পাঠ করতে দেওয়া হয়েছিল।

An image of the program

সমাবেশ: ১৬ নম্বর বোসপাড়া লেনে নিবেদিতা বালিকা বিদ্যালয়ের উদ্বোধনের ১২৫তম বর্ষপূর্তি উদ্‌যাপন অনুষ্ঠান। রবিবার।  ছবি: স্বাতী চক্রবর্তী।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ অগস্ট ২০২৩ ০৭:৩৮
Share: Save:

প্রযুক্তির উন্নতির সঙ্গে সঙ্গেই জানার নানা মাধ্যম সহজলভ্য় হয়েছে। কিন্তু তার মধ্যেও যাতে বই পড়ার অভ্যাস চলে না যায়, সেই দিকেই নজর দিতে চেয়েছে শ্রীরামকৃষ্ণ সারদা মিশনের ভগিনী নিবেদিতা সংগ্রহশালা ও জ্ঞানকেন্দ্র। ভগিনী নিবেদিতার স্বপ্নের বালিকা বিদ্যালয় উদ্বোধনের ১২৫তম বর্ষপূর্তি উদ্‌যাপন অনুষ্ঠানেও তাই যুক্ত করা হয়েছিল বিষয়টি। তা নিয়ে আয়োজিত এক প্রতিযোগিতায় কৃতিত্ব অর্জন করা ছাত্রীদের নিয়েই রবিবার হয়ে গেল এক অনুষ্ঠান।

বাগবাজার ফণিভূষণ বিদ্যাবিনোদ যাত্রামঞ্চের প্রেক্ষাগৃহে ওই অনুষ্ঠানে হাজির ছিল রাজ্যের আটটি জেলা থেকে আসা ছাত্রীরা। তাদের মাধ্যমেই আগামী প্রজন্মের কাছে শ্রীরামকৃষ্ণ, মা সারদা, স্বামী বিবেকানন্দ এবং ভগিনী নিবেদিতার আদর্শের কথা ছড়িয়ে দিতে চায় শ্রীরামকৃষ্ণ সারদা মিশনও। ১৮৯৮ সালের ১৩ নভেম্বর, বাগবাজারের ১৬ নম্বর বোসপাড়া লেনের বাড়ি থেকে শুরু হয়েছিল ভগিনী নিবেদিতার মেয়েদের স্কুল। স্বামী বিবেকানন্দ, স্বামী ব্রহ্মানন্দের উপস্থিতিতে স্বয়ং মা সারদা পুজো করে উদ্বোধন করেছিলেন বিদ্যালয়টির। তার ১২৫ বছর অতিক্রান্ত হতে চলেছে। তারই উদ্‌যাপনের অংশ হিসেবে এ দিনের অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে বলে জানান সংগ্রহশালার সম্পাদক প্রব্রাজিকা নিখিলপ্রাণা।

তিনি জানান, গ্রামবাংলার মেয়েদের মধ্যে বই পড়ার অভ্যাস বাড়িয়ে তুলতে অষ্টম থেকে দ্বাদশ শ্রেণির ছাত্রীদের ভগিনী নিবেদিতার একটি ছোট্ট জীবনী পাঠ করতে দেওয়া হয়েছিল। তার পরে সেখান থেকে প্রশ্নোত্তর লেখার প্রতিযোগিতার আয়োজন করা হয়। তাতে অংশ নিয়েছিল আটটি জেলার, ৪০টি স্কুলের ২৪০ জন ছাত্রী। তাদের মধ্যে থেকে কৃতিত্বের স্বাক্ষর রাখা মোট ৮৫ জন ছাত্রীকে শনিবার কলকাতায় নিয়ে আসা হয়। শিক্ষামূলক ভ্রমণের পাশাপাশি কুইজ, প্রশিক্ষণশালায় অংশ নেয় তারা। রবিবার ছিল তারই শেষ দিন। এ দিন তারা এবং নিবেদিতা স্কুলের ছাত্রীরা মিলে একটি সাংস্কৃতিক অনুষ্ঠানও মঞ্চস্থ করে।

শ্রীরামকৃষ্ণ সারদা মিশনের নিবেদিতা সংগ্রহশালার এই প্রয়াসে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে পশ্চিমবঙ্গ সমগ্র শিক্ষা মিশন। এ দিন ওই প্রকল্পের অধিকর্তা শুভ্র চক্রবর্তী ও প্রশাসনিক আধিকারিক দেবস্মিতা চট্টোপাধ্যায় উপস্থিত ছিলেন। ছিলেন স্থানীয় আট নম্বর ওয়ার্ডের পুরপ্রতিনিধি পূজা পাঁজা। শ্রীরামকৃষ্ণ সারদা মিশন ও সারদা মঠের সহ-সাধারণ সম্পাদক প্রব্রাজিকা অতন্দ্রপ্রাণা তাঁর বক্তব্যে তুলে ধরেন ‘ভারতবর্ষ’ শব্দের মাহাত্ম্য। আবার শ্রীরামকৃষ্ণের জীবনী থেকে সত্য, মা সারদার থেকে শান্তি, স্বামী বিবেকানন্দের থেকে ত্যাগ ও নিবেদিতার থেকে ভারত প্রেমের রসদ সংগ্রহ করে ছাত্রীদের আগামীতে পথচলার পরামর্শ দেন শ্রীরামকৃষ্ণ সারদা মিশন বিবেকানন্দ বিদ্যাভবনের প্রিন্সিপাল প্রব্রাজিকা বেদরূপপ্রাণা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Book Reading Students
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE