Advertisement
০৪ মে ২০২৪
Kolkata Metro

মেট্রোয় আত্মহত্যা ঠেকাতে সচেতনতা-সতর্কতায় জোর

আত্মহত্যার মতো আকস্মিক ঘটনা ঠেকাতে চালকদের আরও বেশি সতর্ক করার পাশাপাশি প্ল্যাটফর্মে রেল রক্ষী বাহিনীর কর্মীদের নজরদারি বাড়াতে বলা হয়েছে।

An image of Kolkata Metro

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ সেপ্টেম্বর ২০২৩ ০৬:২২
Share: Save:

১০ সেপ্টেম্বর ‘বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস’। দিনটিকে মনে রেখে জীবনের প্রতি আস্থা রাখার বার্তা দিলেন কলকাতা মেট্রো রেল কর্তৃপক্ষ। শহরে গণপরিবহণের তালিকায় নির্ভরতার জায়গা করে নিয়েছে মেট্রো। কিন্তু, সেই মেট্রোকেই কখনও কখনও আত্মহত্যার উপায় হিসেবে বেছে নেওয়া হচ্ছে। তাই এ বিষয়ে সচেতনতার প্রসারে মেট্রো কর্তৃপক্ষ চলতি বছরে এই দিনটি পালনে তৎপর হয়েছেন।

আত্মহত্যার মতো আকস্মিক ঘটনা ঠেকাতে চালকদের আরও বেশি সতর্ক করার পাশাপাশি প্ল্যাটফর্মে রেল রক্ষী বাহিনীর কর্মীদের নজরদারি বাড়াতে বলা হয়েছে। প্ল্যাটফর্মে থাকা সিসি ক্যামেরায় নজর রেখে কোনও যাত্রীর আচরণে অস্বাভাবিকতা চোখে পড়লে দ্রুত পদক্ষেপ করার কথাও বলছেন মেট্রো রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র। এ শহরে মেট্রোর যাত্রা শুরুর সময় থেকে এখনও পর্যন্ত ৩৬১ বার আত্মহত্যার চেষ্টার ঘটনা ঘটেছে। তার মধ্যে মেট্রোর চালক এবং কর্মীদের তৎপরতায় ১৮৮ জনের জীবন বাঁচানো সম্ভব হয়েছে। চলতি বছরে এখনও পর্যন্ত ন’বার মেট্রোয় আত্মহত্যার চেষ্টা হলেও সাতটি ক্ষেত্রে যাত্রীর জীবন রক্ষা করা সম্ভব হয়েছে। এই প্রবণতা রুখতে সব স্তরের যাত্রীদের মধ্যে সচেতনতা বাড়ানোর কথাই বলছেন মেট্রো কর্তৃপক্ষ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE