Advertisement
১১ মে ২০২৪
Video Call

আমেরিকা থেকে ভিডিয়ো কলে গোপন জবানবন্দি বৃদ্ধার

৭৬ বছরের ওই বৃদ্ধা ছাড়াও প্রতারিত হয়েছেন আরও অনেকে। যাঁরা সকলেই আমেরিকার বাসিন্দা।

A Photograph representing video call

একটি মামলায় আমেরিকা থেকে ভিডিয়ো কলে গোপন জবানবন্দি দিলেন সেখানকার বাসিন্দা, প্রতারিত এক বৃদ্ধা। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ ফেব্রুয়ারি ২০২৩ ০৬:০৩
Share: Save:

‘ফেডারাল বুরো অব ইনভেস্টিগেশন’ (এফবিআই)-এর দেওয়া তথ্যের ভিত্তিতে দায়ের হওয়া একটি মামলায় আমেরিকা থেকে ভিডিয়ো কলে গোপন জবানবন্দি দিলেন সেখানকার বাসিন্দা, প্রতারিত এক বৃদ্ধা।

লালবাজার জানায়, বৃহস্পতিবার বিকেলে ব্যাঙ্কশাল আদালতের এক বিচারকের কাছে দু’ঘণ্টা ধরে গোপন জবানবন্দি দেন ৭৬ বছরের ওই বৃদ্ধা। প্রযুক্তিগত সহায়তা দেওয়ার নাম করে তাঁকে কী ভাবে ঠকানো হয়েছিল, তারই খুঁটিনাটি তুলে ধরেন তিনি।

পুলিশ সূত্রের খবর, গত নভেম্বরে এফবিআইয়ের তরফে লালবাজারের সাইবার থানার সঙ্গে যোগাযোগ করে একটি আইপি অ্যাড্রেস দিয়ে বলা হয়েছিল, সেটি থেকে ফোন করে একটি সফটওয়্যার সংস্থার ভুয়ো পরিচয় দিয়ে আমেরিকার একাধিক বাসিন্দার কাছ থেকে প্রায় ৭১ লক্ষ টাকা হাতানো হয়েছে। প্রতারকেরা প্রযুক্তিগত সহায়তা দেওয়ার নামে লোকজনকে ফোন করত। ওই আইপি অ্যাড্রেসের সূত্র ধরে তদন্তে নেমে পুলিশ জানতে পারে, সেটি ব্যবহার করা হয়েছে বেনিয়াপুকুর ও তিলজলা এলাকা থেকে। সেই মতো সেখানে হানা দিয়ে প্রথমে এক জনকে ধরা হয়। পরে গ্রেফতার করা হয় দু’জনকে। তাদের এক জন রাজস্থানের বাসিন্দা।

এক তদন্তকারী অফিসার জানান, উভয় দেশের স্বার্থেই এই মামলার তদন্তে একে অপরকে সাহায্য করছে এফবিআই এবং কলকাতা পুলিশ। ৭৬ বছরের ওই বৃদ্ধা ছাড়াও প্রতারিত হয়েছেন আরও অনেকে। যাঁরা সকলেই আমেরিকার বাসিন্দা। তাঁদের মধ্যে এক জন জানিয়েছেন, তিনি কলকাতার আদালতে গোপন জবানবন্দি দিতে ইচ্ছুক।

পুলিশ জানিয়েছে, ধৃতেরা অফিস খুলে বসেছিল। একটি সফটওয়্যার সংস্থার কর্মী বলে পরিচয় দিয়ে আমেরিকার নাগরিকদের প্রযুক্তিগত সহায়তা দেওয়ার নাম করে ফোন করত তারা। পুরোটাই হত ‘ভয়েস ওভার ইন্টারনেট প্রোটোকল’ ব্যবহার করে। যার জন্য কোনও নম্বর দেখা যেত না। আর তারই সুযোগ নিয়ে প্রতারকেরা যাবতীয় সঞ্চয় হাতিয়ে নিত অবলীলায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE