Advertisement
০৪ মে ২০২৪
Rabindra Sarobar

সরোবরে রোয়িংয়ের নৌকা ফের ডুবল, উস্কে দিল গত বছরের স্মৃতি

রবীন্দ্র সরোবরে রোয়িং করতে গিয়ে দুর্যোগের মধ্যে পড়ে নৌকা উল্টে যাওয়ায় ডুবে মৃত্যু হয়েছিল দুই কিশোরের। এ দিনের ঘটনায় প্রশ্ন উঠেছে, রোয়িংয়ের জন্য ব্যবহৃত নৌকাগুলির রক্ষণাবেক্ষণ নিয়ে।

An image of Rabindra Sarobar lake

রোয়িং করতে গিয়ে ফের অঘটন রবীন্দ্র সরোবরে। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ জুলাই ২০২৩ ০৬:০৭
Share: Save:

রোয়িং করতে গিয়ে ফের অঘটন রবীন্দ্র সরোবরে। শুক্রবার সেখানে ডুবে যায় একটি নৌকা। যদিও রোয়ার দুই কিশোরকেই উদ্ধার করে উদ্ধারকারী দল। এই ঘটনা ফের সামনে নিয়ে এসেছে গত বছরের মে মাসের দুর্ঘটনার স্মৃতি। রবীন্দ্র সরোবরে রোয়িং করতে গিয়ে দুর্যোগের মধ্যে পড়ে নৌকা উল্টে যাওয়ায় ডুবে মৃত্যু হয়েছিল দুই কিশোরের। এ দিনের ঘটনায় প্রশ্ন উঠেছে, রোয়িংয়ের জন্য ব্যবহৃত নৌকাগুলির রক্ষণাবেক্ষণ নিয়ে।

শহরের একটি রোয়িং ক্লাবের প্রবীণ সদস্য গোবিন্দ ফতেপুরিয়া বলেন, ‘‘আমি শুনেছি, নৌকার একটি যন্ত্রাংশ ভেঙে বিপত্তি ঘটেছিল। রোয়িংয়ের নৌকাগুলির অবশ্যই যথাযথ রক্ষণাবেক্ষণ হওয়া উচিত। এই ঘটনা থেকে প্রত্যেকটি রোয়িং ক্লাবের শিক্ষা নেওয়া দরকার।’’ কেএমডিএ-র এক শীর্ষ আধিকারিক বলেন, ‘‘রোয়িং করার সময়ে একটি নৌকা ডুবে গিয়েছিল। তবে, উদ্ধারকারী দল সঙ্গে সঙ্গে দুই কিশোরকে উদ্ধার করেছে। লালবাজার এবং কেএমডিএ-র তরফে সমস্ত রোয়িং ক্লাবকে একটি ‘স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিয়োর’ (এসওপি) পাঠানো হয়েছিল। সেটি মেনে চলা হচ্ছে কি না, তা জানতে ক্লাবগুলিকে নিয়ে শীঘ্রই একটি বৈঠক ডাকা হবে।’’

প্রসঙ্গত, গত বছরের ২১ মে সন্ধ্যায় রবীন্দ্র সরোবরে রোয়িংয়ের অনুশীলন চলাকালীন দুর্যোগপূর্ণ আবহাওয়ায় নৌকা উল্টে যাওয়ায় মৃত্যু হয়েছিল দুই ছাত্রের। ঘটনার পরেই সরোবরে রোয়িং ক্লাবগুলির বিরুদ্ধে একাধিক গাফিলতির অভিযোগ ওঠে। প্রশ্ন ওঠে, ঘটনার সময়ে কেন উদ্ধারকারী নৌকা বা প্রশিক্ষক সেখানে ছিলেন না? মৃত দুই কিশোরের মধ্যে এক জন সৌরদীপ চট্টোপাধ্যায়ের বাবা শৌভিক চট্টোপাধ্যায় একাধিক গাফিলতির কথা উল্লেখ করে পুলিশে লিখিত অভিযোগ করেছিলেন। যার ভিত্তিতে তদন্তে নামে লালবাজার। কিন্তু ঘটনার পরে এক বছর দু’মাস পার হতে চললেও এখনও চার্জশিট জমা দিতে পারেনি পুলিশ।

এ দিন শৌভিক বলেন, ‘‘ছেলেকে আর কখনও ফিরে পাব না। কিন্তু এক বছরের বেশি সময় পার হতে চললেও পুলিশ চার্জশিট দিতে পারল না কেন?’’ এ দিনের দুর্ঘটনা প্রসঙ্গে তাঁর অভিযোগ, ‘‘নৌকাগুলি যাতে মজবুত থাকে, সে বিষয়ে রোয়িং ক্লাবগুলিকে সচেতন ও সতর্ক হতে হবে।’’ এ দিন ঘটনার প্রত্যক্ষদর্শী, পরিবেশকর্মী সৌমেন্দ্রমোহন ঘোষের অভিযোগ, ‘‘সরোবরে রোয়িং করতে গিয়ে বার বার নৌকাডুবির ঘটনা ঘটছে। যে দুই কিশোর বিপদে পড়েছিল, তাদের জিজ্ঞাসা করায় বলল, নৌকার একটি যন্ত্রাংশ (ওর হোল্ডার) ভেঙে গিয়েছিল। জলে নামানোর আগে সেগুলি কী অবস্থায় আছে, তা নিয়মিত খতিয়ে দেখা উচিত ক্লাবগুলির।’’ লালবাজারের এক আধিকারিক বলেন, ‘‘পঞ্চায়েত ভোটের ব্যস্ততা মিটে গেলেই চার্জশিট দেওয়া হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

rabindra sarobar Accident
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE