Advertisement
০২ মে ২০২৪
Garden Reach Building Collapse

গার্ডেনরিচকাণ্ডে গ্রেফতার আরও এক, পুলিশের হাতে ধৃত ভেঙে পড়া বহুতল বাড়ির রাজমিস্ত্রি

পুলিশ সূত্রে খবর, ধৃত ব্যক্তির নাম শেখ রিপন। তিনি গার্ডেনরিচের ভেঙে পড়া বাড়িটির রাজমিস্ত্রি হিসাবে কাজ করছিলেন। পাশাপাশি অন্য শ্রমিকদের দেখাশোনার দায়িত্বও ছিল তাঁর উপর।

গার্ডেনরিচের বিপর্যয়স্থল।

গার্ডেনরিচের বিপর্যয়স্থল। —ফাইল চিত্র ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ এপ্রিল ২০২৪ ১০:৪৭
Share: Save:

গার্ডেনরিচকাণ্ডে গ্রেফতার আরও এক। এ নিয়ে এই ঘটনায় গ্রেফতারের সংখ্যা বৃদ্ধি পেয়ে দাঁড়াল তিন। পুলিশ সূত্রে খবর, ধৃত ব্যক্তির নাম শেখ রিপন। তিনি গার্ডেনরিচের ভেঙে পড়া বাড়িটির নির্মাণ শ্রমিক ছিলেন। পাশাপাশি অন্য শ্রমিকদের দেখাশোনার দায়িত্বও ছিল তাঁর উপর। রিপনকে বকুলতলা এলাকা থেকে গ্রেফতার করা হয়েছে। এর আগে গার্ডেনরিচে বহুতল ভেঙে বিপর্যয়ের ঘটনায় ওই বহুতলের প্রোমোটার মহম্মদ ওয়াসিম ওরফে ওয়াসিকেকে গ্রেফতার করেছিল কলকাতা পুলিশ। পরে যে জমির উপর ওই বহুতলটি তৈরি হচ্ছিল, সেটির মালিক মহম্মজ সরফরাজ ওরফে পাপ্পুকেও গ্রেফতার করা হয়। এ বার কলকাতা পুলিশের হাতে গ্রেফতার রাজমিস্ত্রি রিপন।

গার্ডেনরিচে বহুতল ভেঙে ১২ জনের মৃত্যুর ঘটনার পর থেকেই বেআইনি নির্মাণ নিয়ে নড়েচড়ে বসেছে কলকাতা পুরসভা। বহুতলের ভেঙে পড়ার ঘটনায় বিস্তর সমালোচনার মুখেও পড়তে হয়েছে পুর প্রশাসনকে। পুরসভার তিন ইঞ্জিনিয়ারকে শো কজ়-সহ কলকাতা পুরসভার প্রশাসনে রদবদল ঘটিয়েছেন মেয়র ফিরহাদ হাকিম। শুধু তা-ই নয়, অভিযুক্ত ইঞ্জিনিয়ারদের বিরুদ্ধেও বিভাগীয় তদন্ত শুরু করা হয়েছে। পুরসভার এমন পদক্ষেপের পাশাপাশি ঘটনার তদন্তে নেমেছে কলকাতা পুলিশও। ওই বহুতল নির্মাণের ক্ষেত্রে কী কী ত্রুটি ছিল, তা জানতে সম্প্রতি তারা যাদবপুর বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞদের নিয়োগ করেছে। বিশেষজ্ঞরা ইতিমধ্যে গার্ডেনরিচে গিয়ে কাজ শুরু করে দিয়েছেন।

পাশাপাশি, গার্ডেনরিচে বাড়ি ভেঙে স্থানীয় বাসিন্দাদের মৃত্যুর ঘটনার পরই শহরের বুকে বেআইনি নির্মাণ নিয়ে ‘কেএমসি ওয়ার্ক ডায়েরি’ নামের একটি বিশেষ অ্যাপ তৈরির সিদ্ধান্ত নিয়েছে কলকাতা পুরপ্রশাসন। সোমবার থেকেই সেই অ্যাপ চালু হওয়ার কথা। পুরসভার এই অ্যাপ অবশ্য সর্বসাধারণের জন্য নয়। এই অ্যাপ তৈরি করা হয়েছে শুধুমাত্র পুরসভার ব্যবহারের জন্যই। পুরসভা সূত্রে খবর, এই অ্যাপের সাহায্যে কলকাতা পুর এলাকায় বেআইনি নির্মাণ সংক্রান্ত যাবতীয় তথ্য এবং ছবি তুলে ওই অ্যাপে আপলোড করা হবে। অ্যাপে যে তথ্য এবং ছবি থাকবে, তা জোগান দিতে হবে পুরসভার ইঞ্জিনিয়ারদেরই। প্রতিদিন অফিস শুরুর সময় হাজিরা দিয়ে নিজ নিজ এলাকায় নির্মীয়মাণ বহুতল পরিদর্শনে বেরোবেন ইঞ্জিনিয়ারেরা। প্রতিটি নির্মাণস্থল ঘুরে দেখবেন। বেআইনি নির্মাণ নজরে পড়লেই দ্রুত সেই সংক্রান্ত তথ্য এবং ছবি আপলোড করতে হবে অ্যাপে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Garden Reach Building Collapse Garden Reach arrest
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE