Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৬ জানুয়ারি ২০২২ ই-পেপার

তৃতীয় লিঙ্গের অধিকার নিয়ে সচেতনতা শিবির

বৃহস্পতিবার, ১০ ডিসেম্বর ছিল বিশ্ব মানবাধিকার দিবস। সকলের মতো তাঁদেরও আইন জানা এবং তার উপযুক্ত ব্যবহারের অধিকার রয়েছে।

নিজস্ব সংবাদদাতা
১১ ডিসেম্বর ২০২০ ০৩:২৯
তৃতীয় লিঙ্গের মানুষদের সচেতনতা শিবির। বৃহস্পতিবার, হাওড়ার বাঁকড়ায়। ছবি: দীপঙ্কর মজুমদার

তৃতীয় লিঙ্গের মানুষদের সচেতনতা শিবির। বৃহস্পতিবার, হাওড়ার বাঁকড়ায়। ছবি: দীপঙ্কর মজুমদার

২০১৯ সালে তৃতীয় লিঙ্গের মানুষদের জন্য বিশেষ আইন চালু হলেও অনেকেই সে খবর রাখেন না। তাই তাঁরা নিখরচায় আইনি পরিষেবা কী ভাবে পেতে পারেন, নতুন আইনে কী আছে, সে সব জানাতে তৃতীয় লিঙ্গের নাগরিকদের দরজায় পৌঁছলেন হাওড়া জেলা আইনি পরিষেবা কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার, ১০ ডিসেম্বর ছিল বিশ্ব মানবাধিকার দিবস। সকলের মতো তাঁদেরও আইন জানা এবং তার উপযুক্ত ব্যবহারের অধিকার রয়েছে। তাঁরা সামাজিক ভাবে বঞ্চিত হলে সব সাহায্য পাবেন। এ দিন সেই পদ্ধতি জানানো এবং তাঁদের অভাব-অভিযোগ শোনার কাজটাই করলেন জেলা আইনি পরিষেবা কর্তৃপক্ষ।

হাওড়া ও বাঁকড়ার কবরপাড়ায় ‘পশ্চিমবঙ্গ হিজড়া উন্নয়ন সমিতি’র অফিসে তৃতীয় লিঙ্গের মানুষদের জন্য সচেতনতা শিবিরের আয়োজন করে এক বেসরকারি সংস্থা। শিবিরে রাজ্য আইনি পরিষেবার অধীন হাওড়া জেলা আইনি পরিষেবা কর্তৃপক্ষের তরফে ছিলেন সংস্থার সম্পাদক সঙ্ঘমিত্রা চট্টোপাধ্যায়, আইনজীবী ইয়াসমিন খাতুন প্রমুখ। সঙ্ঘমিত্রাদেবী বলেন, ‘‘তৃতীয় লিঙ্গের মানুষেরা যাতে আইনি পরিষেবা নিখরচায় পেতে পারেন, সেই সচেতনতার প্রচারেই এই উদ্যোগ। টাকার অভাবে কেউ যাতে ন্যায্য বিচার থেকে বঞ্চিত না হন এবং সকলের সঙ্গে তাঁদেরও যে আইনি অধিকার আছে তা বোঝাতে সরাসরি ওঁদের কাছে আমরা এসেছি।’’

Advertisement

আরও পড়ুন

Advertisement