Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Health Secretary

Neuro Treatment: পৃথক স্নায়ু চিকিৎসা কেন্দ্রের পরিকল্পনা রাজ্যের, জানালেন স্বাস্থ্যসচিব

শুক্রবার মল্লিকবাজারে ইন্সস্টিটিউট অফ নিউরোসায়েন্সেসের প্রতিষ্ঠা দিবসে এই কথা জানান স্বাস্থ্যসচিব নারায়ণস্বরূপ নিগম।

স্নায়ুচিকিৎসায় উল্লেখযোগ্য  ভূমিকা  নিয়েছে এই বেসরকারি হাসপাতাল

স্নায়ুচিকিৎসায় উল্লেখযোগ্য ভূমিকা নিয়েছে এই বেসরকারি হাসপাতাল নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ এপ্রিল ২০২২ ২০:৫৯
Share: Save:

রাজ্যে স্বাস্থ্য পরিষেবার উন্নতিতে পরিকাঠামোয় জোর দিচ্ছে স্বাস্থ্য দফতর। কিন্তু এখনও স্নায়ু চিকিৎসার ক্ষেত্রে পর্যাপ্ত ব্যবস্থার অভাব রয়েছে। সেই অভাব পূরণে স্বাস্থ্য দফতর স্নায়ু চিকিৎসার জন্য পৃথক কেন্দ্র গড়ে তোলার পরিকল্পনা করছে বলে জানালেন স্বাস্থ্যসচিব নারায়ণস্বরূপ নিগম। শুক্রবার মল্লিকবাজারে ইন্সস্টিটিউট অফ নিউরোসায়েন্সেসের প্রতিষ্ঠা দিবসে এই কথা জানান তিনি।
রাজ্যে স্নায়ু চিকিৎসার জন্য ইতিমধ্যেই টেলিমেডিসিন পরিষেবাকে পাখির চোখ করেছে স্বাস্থ্য দফতর। সেই কারণে জেলায় জেলায় পরিকাঠামো তৈরি-সহ স্বাস্থ্য ভবনে প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। মূলত স্ট্রোকের রোগীদের যাতে দ্রুত চিকিৎসা শুরু করা যায় সে জন্য প্রস্তুত থাকছেন বাঙ্গুরের চিকিৎসকরা।

কিন্তু স্নায়ু রোগের চিকিৎসা ব্যয়সাপেক্ষ এবং পর্যাপ্ত লোকবলের অভাবে অনেক সময় চিকিৎসা পরিষেবা ব্যহত হয়। সেই দিক থেকে গত কয়েক বছরে মল্লিক বাজারের এই বেসরকারি হাসপাতাল স্নায়ু চিকিৎসায় উল্লেখযোগ্য ভূমিকা নিয়েছে বলেও জানান স্বাস্থ্যসচিব। তবে সরকারি ভাবে স্নায়ু চিকিৎসার জন্য কলকাতার কনভেন্ট রোডে একটি পৃথক কেন্দ্র গড়ার জন্য স্বাস্থ্য ভবন পরিকল্পনা চলছে।
এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কলকাতার মেয়র ফিরহাদ হাকিম। বেসরকারি হাসপাতালের বিরুদ্ধে স্বাস্থ্যসাথী কার্ডে চিকিৎসা করতে টালবাহানার অভিযোগ ওঠে বিভিন্ন সময়। ফিরহাদ জানান সে দিক থেকে স্বাস্থ্যসাথী কার্ডে রোগী ফেরানোর অভিযোগ বিরল এই হাসপাতালের বিরুদ্ধে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health Secretary Neuroscience Firhad Hakim
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE