Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Bidhan Nagar municipality

Calcutta High Court: ব্যক্তিগত ভাবে দায়বদ্ধ থাকবেন, কেন্দ্রীয় বাহিনী প্রশ্নে ‘সাবধানবাণী’ হাই কোর্টের

১২ ফেব্রুয়ারিই রয়েছে বিধাননগর পুরভোট। প্রধান বিচারপতি কমিশনকে জানান, কেন্দ্রীয় বাহিনী দিয়ে ভোট করানোর কথা আরও একবার ভেবে দেখুক তারা।

বিজেপি-র দায়ের করা মামলায় কী কী বলল হাই কোর্ট?

বিজেপি-র দায়ের করা মামলায় কী কী বলল হাই কোর্ট? ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ ফেব্রুয়ারি ২০২২ ১১:১৪
Share: Save:

বিধাননগর পুরভোট কেন্দ্র বাহিনী মোতায়েন হবে কি না তা নিয়ে সিদ্ধান্ত নিয়েছে রাজ্য নির্বাচন কমিশন। তবে মামলাকারীদের দাবির যথার্থতা বিচার করে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। শুক্রবার কলকাতা হাই কোর্টে জানাল রাজ্য নির্বাচন কমিশন। সুষ্ঠু ও শান্তিপূর্ণ ভোটের জন্য শুধুমাত্র বিধাননগর পুরভোটে কেন্দ্রীয় বাহিনী চেয়ে মামসা করেছে রাজ্য বিজেপি। শুক্রবার হাই কোর্টের প্রধান বিচারপতি এ নিয়ে কমিশনের সিদ্ধান্তের কথা জানতে চায়। তখন কমিশনের আইনজীবী সোনাল সিংহ জানান, আলোচনার পরেই সিদ্ধান্ত জানিযে দেবেন তাঁরা। উল্লেখ্য, প্রধান বিচারপতি কমিশনকে জানান, কেন্দ্রীয় বাহিনী দিয়ে ভোট করানোর কথা ভেবে দেখুক কমিশন। কারণ, অশান্তির ঘটনা ঘটলে তারা ‘ব্যক্তিগত ভাবে দায়বদ্ধ’ থাকবে বলে সাবধান করে আদালত।

প্রসঙ্গত, ১২ ফেব্রুয়ারিই রয়েছে বিধাননগর পুরভোট। তার আগে নিউটাউন, নারায়ণপুর, মহিষবাথানের মতো এলাকায় ব্যাপক বোমাবাজি শুরু হয়েছে। এ নিয়ে তৃণমূলকে কাঠগড়ায় তুলছে বিজেপি। ভোট অবাধ ও শান্তিপূর্ণ করাতে কেন্দ্রীয় বাহিনীর দাবি জানাচ্ছেন শুভেন্দু অধিকারীররা। শুধু বিধাননগর পুরভোট কেন্দ্রীয় বাহিনীর ঘেরাটোপে করার দাবিতে আদালতের দারস্থ হন বিজেপি নেতা প্রতাপ বন্দ্যোপাধ্যায়। উল্লেখ্য, ২০১৫ সালে বিধাননগর পুরভোটে ব্যাপক সন্ত্রাসের অভিযোগ ওঠে। ভোটের দিনই হকি স্টিক, বাঁশ হাতে তাণ্ডব করতে দেখা যায় দুষ্কৃতীদের। সাত বছর আগের সেই হামলা, ভোটারদের মারধর করার কথাও আদালতেও উল্লেখ করে বিজেপি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE