Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ অক্টোবর ২০২১ ই-পেপার

ভাসমান লাইব্রেরি মাঝ গঙ্গায়, লঞ্চে উঠলেই হাতের মুঠোয় ৫০০ বই

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৫ জানুয়ারি ২০২১ ২০:০৯
ভাসমান লাইব্রেরি মাঝ গঙ্গায়

ভাসমান লাইব্রেরি মাঝ গঙ্গায়
নিজস্ব চিত্র

এ বার নদীবক্ষে লাইব্রেরিতে বসেই মিলবে বই পড়ার সুযোগ! শুনতে অবাক লাগলেও, এমনই অভিনব লাইব্রেরি উপহার দিতে চলেছে রাজ্য পরিবহণ নিগম। একটি লঞ্চে তৈরি করা হয়েছে ৫০০ বইয়ের সমাহারে আস্ত লাইব্রেরি। ওই লঞ্চে উঠলেই হাতের নাগালে চলে আসবে হরেক রকমের বাংলা, ইংরাজি বই।

আগামী ২৬ জানুয়ারি, প্রজাতন্ত্র দিবসে এমন অভিনব ‘বোট লাইব্রেরি’-র শুভ উদ্বোধন হতে চলেছে। রাজ্য পরিবহণ দফতর এবং একটি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের যৌথ উদ্যোগের ‘ফসল’ এই লাইব্রেরি। এর আগে ট্রামের ভিতরেও লাইব্রেরি উপহার পেয়েছেন রাজ্যবাসী। এ বার নদীবক্ষেও তেমন সুযোগ মিলতে চলেছে।

রাজ্য পরিবহণ নিগমের ম্যানেজিং ডিরেক্টর রাজেনবীর সিংহ কপূর বলেন, “খুদে বইপ্রেমীদের জন্যে এই বিশেষ উদ্যোগ হলেও, বড়দেরও খুব ভাল লাগবে বোট লাইব্রেরিতে চড়লে। মাঝ গঙ্গায় বই পড়তে আশা করছি, সবারই ভাল লাগবে।’’

Advertisement
 ৫০০ বইয়ের সমাহারে আস্ত লাইব্রেরি।

৫০০ বইয়ের সমাহারে আস্ত লাইব্রেরি।
নিজস্ব চিত্র


রাজ্য পরিবহণ দফতর সূত্রে খবর, ২৭ জানুয়ারি জনসাধারণের জন্য পরিষেবা চালু হয়ে যাবে। সোম থেকে শুক্র ‘বোট লাইব্রেরি’-তে চড়া যাবে। লঞ্চ ছাড়বে সকাল ১১টা, বেলা ১.১৫ এবং বেলা ৩টে ৩০ মিনিটে। তার আগেই টিকিট কেটে নিতে হবে। প্রায় ৫০০টি বাংলা এবং ইংরাজি বইয়ের সমাহার রয়েছে বোট লাইব্রেরিতে। ওয়াই-ফাইয়েরও বন্দোবস্ত রেখেছেন উদ্যোক্তারা। ১৮ বছর বা তার উপরে যাঁদের বয়স, তাঁদের জন্য টিকিটের মূল্য একশো টাকা। আর তার নীচে অর্থাৎ খুদেদের জন্য ৫০টাকা।

আরও পড়ুন

Advertisement