Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Kolkata

গ্রেফতার না করার শর্তে বিনয়ের দেশে ফেরা নিয়ে সিবিআইয়ের মত জানতে চাইল হাই কোর্ট

মঙ্গলবারই সিবিআই-এর আইনজীবী ওয়াই জে দস্তুর জানিয়ে দেন, দেশে ফিরে তদন্তে সহযোগিতা করা হলে বিনয়কে গ্রেফতার করা হবে না।

বিনয় মিশ্র

বিনয় মিশ্র নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ জুন ২০২১ ১৬:৩১
Share: Save:

গ্রেফতার না করার প্রতিশ্রুতি দিলে দেশে ফিরতে তৈরি গরু এবং কয়লা পাচার কাণ্ডে অভিযুক্ত বিনয় মিশ্র। গত মঙ্গলবার কলকাতা হাই কোর্টে বিচরপতি তীর্থঙ্কর ঘোষের বেঞ্চে শুনানি-পর্বে এ কথা জানান বিনয়ের আইনজীবী অভিষেক মনু সিঙ্ঘভি। বুধবার সিঙ্ঘভি-র প্রস্তাবের বিষয়ে সিবিআইয়ের বক্তব্য জানতে চাইল হাই কোর্ট। আগামী মঙ্গলবারের মধ্যে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে তাদের বক্তব্য জানাতে হবে।

যদিও মঙ্গলবার সিবিআই-এর আইনজীবী ওয়াই জে দস্তুর জানিয়ে দেন, দেশে ফিরে তদন্তে সহযোগিতা করা হলে বিনয়কে গ্রেফতার করা হবে না। তিনি বলেন, ‘‘ইডি-র অধিকর্তার সঙ্গেও কথা আমার হয়েছে। তাঁরাও লিখিত ভাবে ‘কড়া পদক্ষেপ হবে না’ এই মর্মে আশ্বাস দিতে তৈরি।’’ তবে বুধবার শুনানিতে দস্তুর হাই কোর্টকে জানান, বিনয়ের আইনজীবীর প্রস্তাবে তারা রাজি কি না, তা সিবিআইয়ের তরফ থেকে জেনেই জানাবেন।

সোমবার বিচারপতি ঘোষের বেঞ্চে মামলার শুনানির সময় সিবিআইয়ের আইনজীবী বিনয়কে হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদের পক্ষে সওয়াল করেছিলেন। তিনি বলেছিলেন, ‘‘আমরা অভিযুক্তের ভার্চুয়াল শুনানিতে রাজি নই। কারণ, ভিডিয়ো কনফারেন্সিং-এ শুনানির সময় অভিযুক্তের কাছ থেকে সঠিক উত্তর না-ও পাওয়া যেতে পারে।’’ পাশাপাশি তিনি বলেন, ‘‘১২ জুলাই-এর মধ্যে দেশে ফিরে তদন্তে সহযোগিতা করুন বিনয়। সে ক্ষেত্রে কোনও রেড কর্নার নোটিস থাকবে না তাঁর বিরুদ্ধে। গ্রেফতারও করা হবে না।’’ মঙ্গলবার কার্যত সেই প্রস্তাবেই সায় দেন বিনয়ের আইনজীবী অভিষেক মনু সিঙ্ঘভি।

বিনয় এখন প্রশান্ত মহাসাগরের এক দ্বীপরাষ্ট্র ভানুয়াতুতে রয়েছেন বলে সিবিআই সূত্রে খবর। বিনয়ের বিরুদ্ধে সিবিআই রেড কর্নার নোটিস জারির আবেদন জানিয়েছিল ইন্টারপোলের কাছে। কিন্তু তা এখনও কার্যকর হয়নি। এই পরিস্থিতিতে চলতি মাসে কলকাতা হাই কোর্টে ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে মামলার শুনানির অনুমতি চেয়েছিলেন বিনয়। সেই সঙ্গে অন্তর্বর্তী জামিনের মেয়াদ আরও বাড়ানোর জন্য আবেদন জানিয়েছিলেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

CBI Calcutta High Court Kolkata Vinay Mishra
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE