Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৯ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Calcutta High Court: বিধানসভার স্পিকারের তলবে হাজিরা নয় সিবিআই-ইডি-র, নির্দেশ কলকাতা হাই কোর্টের

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৮ অক্টোবর ২০২১ ১৫:৫৩
কলকাতা হাই কোর্ট।

কলকাতা হাই কোর্ট।
ফাইল চিত্র।

সিবিআই এবং ইডিকে বিধানসভার স্পিকার তলব করতে পারেন কি না, সরাসরি সে প্রশ্নের জবাব দিল না কলকাতা হাই কোর্ট। তবে শুক্রবার আদালত জানিয়েছে, আগামী দিনে সিবিআই এবং ইডি-র স্পিকারের তলব শুনে বিধানসভা হাজির হওয়ার কোনও প্রয়োজন নেই। আগামী দিনে ফের স্পিকার তলব করলে সিবিআই এবং ইডি-কে আদালতের দ্বারস্থ হতে বলেছে হাই কোর্ট।

বিধানসভায় তলবের ঘটনায় স্পিকারের বিরুদ্ধে সিবিআই এবং ইডি-র দায়ের করা মামলার শুক্রবারের শুননি-পর্বে বিরক্তি প্রকাশ করেন বিচারপতি রাজাশেখর মান্থা। তাঁর মন্তব্য, ‘‘অনেক হয়েছে, আর নয়। দু’পক্ষকেই বলছি। যথেষ্ট রাজনৈতিক ঝগড়া হয়েছে। মানুষ রায় দিয়ে দিয়েছে। এখন এটা লজ্জাজনক। এ বার আপনারা এ সব বন্ধ করুন। সব ভুলে কাজে মন দিন। পরবর্তীকালে এই ধরনের কাজ হলে আইন নিজের কাজ করবে।’’

Advertisement

নারদ-কাণ্ডে স্পিকারের তলবে সিবিআই এবং ইডি-র আধিকারিকদের হাজির হওয়ার প্রয়োজন নেই বলে জানিয়েছেন বিচারপতি মান্থা। এ বিষয়ে কেরল বিধানসভার স্পিকারের পদক্ষেপ সংক্রান্ত সুপ্রিম কোর্টের রায়ের প্রসঙ্গও উল্লেখ করেছেন। তবে বিধানসভার স্পিকারের বিরুদ্ধে দুই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার দায়ের করা অধিকার বহির্ভূত পদক্ষেপের অভিযোগকেও গুরুত্ব দেননি। সিবিআই এবং ইডি-র আধিকারিকদের তলবে স্পিকারের এক্তিয়ার আছে কি না, সে বিষয়েও স্পষ্ট কোনও মত জানাননি বিচারপতি।

আরও পড়ুন

Advertisement