Advertisement
১১ মে ২০২৪
Horse

Calcutta High Court: ময়দানের ঘোড়াগুলির স্বাস্থ্য নিয়ে চিন্তিত হাই কোর্ট, গড়া হল কমিটি, দায়িত্ব নবান্নকেও

ময়দান এলাকায় ঘোড়ার স্বাস্থ্য-সহ যাবতীয় বিষয়ের উপর নজরদারি করবে এই কমিটি। ছ’মাস পর রিপোর্ট দিতে নির্দেশ দিয়েছে আদালত।

ঘোড়াদের স্বাস্থ্য-সহ যাবতীয় বিষয়ে নজরদারি করবে কমিটি।

ঘোড়াদের স্বাস্থ্য-সহ যাবতীয় বিষয়ে নজরদারি করবে কমিটি। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ অগস্ট ২০২২ ১২:৫৬
Share: Save:

কলকাতার ময়দানে ঘোড়াদের স্বাস্থ্যে নজরদারি ও দেখভালের জন্য কমিটি গড়ল কলকাতা হাই কোর্ট। কমিটিতে থাকবে দু’টি স্বেচ্ছাসেবী সংগঠন, রাজ্য ও কেন্দ্রের এক জন করে প্রতিনিধি। আপাতত ছ’মাস এই কমিটি কাজ করবে বলে সোমবার নির্দেশ দিয়েছে হাই কোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ও বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ।

ময়দান এলাকায় কত ঘোড়া রয়েছে ও তাদের স্বাস্থ্য-সহ যাবতীয় বিষয়ের উপর নজরদারি করবে এই কমিটি। নির্দেশে বলা হয়েছে যে, আগামী ছ’মাস পর আদালতে রিপোর্ট জমা দিতে হবে কমিটিকে। ঘোড়াদের দেখভাল এবং স্বাস্থ্য সংক্রান্ত বিষয়ে চার মাসের মধ্যে নির্দেশিকা জারি করতে রাজ্যকে নির্দেশ দেওয়া হয়েছে। আগামী ১৯ সেপ্টেম্বর এই মামলার পরবর্তী শুনানি। সে দিন নজরদারি কমিটি গঠন সম্পর্কে আদালতকে অবহিত করতে হবে বলে জানানো হয়েছে।

প্রসঙ্গত, শহর কলকাতার ‘রোমান্টিক সফর’ ঘোড়ার গাড়ি বন্ধ করার আর্জি জানিয়ে হাই কোর্টে গত বছর জনস্বার্থ মামলা দায়ের করেছিল ‘পিপুল ফর এথিক্যাল ট্রিটমেন্ট ফর অ্যানিমেলস’(পেটা) ও ‘কেপ ফাউন্ডেশন’ নামে দুটি সংগঠন। মামলার আবেদনে বলা হয়েছিল যে, জুড়িগাড়ি বহনকারী ঘোড়াদের স্বাস্থ্য অত্যন্ত সঙ্কটে। এদের যথেষ্ট যত্ন করা হয় না। বম্বে হাই কোর্টের একটি রায় তুলে ধরে সংস্থাটি বলেছিল, আদালত ইতিমধ্যেই এই ধরনের ঘোড়ায় টানা জুড়িগাড়িকে নিষিদ্ধ করেছে। তা সত্ত্বেও কলকাতার বুকে জুড়ি গাড়ি চলছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Horse Calcutta High Court
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE