Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Calcutta University

বিশ্ববিদ্যালয়ে পদোন্নতির ‘জট’

এরই সঙ্গে বিশ্ববিদ্যালয় মহলে অভিযোগ উঠেছে, কিছু দিন আগে ৫৬ জন কর্মীকে গ্রুপ ডি থেকে গ্রুপ সি-তে উন্নীত করা হয়েছে।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০২১ ০৭:১৪
Share: Save:

কলকাতা বিশ্ববিদ্যালয়ের জুনিয়র কর্মী সিনিয়র ও সিনিয়র কর্মী জুনিয়র হয়ে গিয়েছেন। পদোন্নতি নিয়ে এমনই অভিযোগ জানিয়ে মুখ্যমন্ত্রীর কাছে গণস্বাক্ষর করে চিঠি পাঠিয়েছেন ওই বিশ্ববিদ্যালয়ের কর্মীদের একাংশ। শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের কাছেও চিঠি পাঠানো হয়েছে।


কর্মীদের তরফে শুভেন্দু মুখোপাধ্যায় বৃহস্পতিবার জানান, ২০১৯ সালে ১২৩ জনকে জুনিয়র সুপারিন্টেন্ডেন্ট পদে উন্নীত করা হয। অথচ তখন ওই পদের মোট ৪৯টি শূন্য ছিল। কর্তৃপক্ষ জানান, একাংশের পদোন্নতি ২০১৫ সাল থেকে কার্যকর হবে। ফলে ২০১৭ ও ২০১৮ সালে যাঁরা এই পদে উন্নীত হয়েছিলেন, তাঁরা জুনিয়র হয়ে যান। শুভেন্দুবাবু এ দিন বলেন, “বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে এ নিয়ে বলেও ফল হয়নি। তাই মুখ্যমন্ত্রী ও শিক্ষামন্ত্রীকে জানালাম।”


এরই সঙ্গে বিশ্ববিদ্যালয় মহলে অভিযোগ উঠেছে, কিছু দিন আগে ৫৬ জন কর্মীকে গ্রুপ ডি থেকে গ্রুপ সি-তে উন্নীত করা হয়েছে। সে ক্ষেত্রেও নিয়ম মানা হয়নি। অভিযোগ, ওই পদের সংখ্যা মোট ৪২৯। নিয়ম অনুযায়ী যত পদ ফাঁকা থাকে, তার দশ শতাংশ পদোন্নতির মাধ্যমে ভরাতে হয়। হিসেবে দেখা যাচ্ছে, সেই পদের সংখ্যা ৫৬-র থেকে অনেক কম হওয়া উচিত। তাই নিয়মভঙ্গের অভিযোগ উঠেছে। দু’টি বিষয় নিয়ে এ দিন উপাচার্য সোনালি চক্রবর্তী
বন্দ্যোপাধ্যায়কে ফোন ও মেসেজ করেও উত্তর মেলেনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

mamata banerjee Promotion Calcutta University
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE