Advertisement
২৩ এপ্রিল ২০২৪
coronavirus

ফাইনাল সিমেস্টারের পরীক্ষা শেষ মাঝ জুলাইয়েই

২০২০-র এপ্রিলে ফাইনাল সিমেস্টার-সহ অন্য ইভেন সিমেস্টারের পরীক্ষা চলতি বছরের জুলাইয়ে শেষ করার যে নির্দেশ দিয়েছিল ইউজিসি, তার বদল হয়নি।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ জুন ২০২১ ০৫:৫২
Share: Save:

স্নাতকোত্তরের ফাইনাল সিমেস্টারের পরীক্ষা অগস্টের বদলে জুলাইয়ের মধ্যে শেষ করতে উদ্যোগী হল কলকাতা বিশ্ববিদ্যালয়। প্রযুক্তি ফ্যাকাল্টির সব বিভাগীয় প্রধানকে শুক্রবার জুনের শেষ থেকে জুলাইয়ের মধ্যে ওই পরীক্ষা নেওয়ার নির্দেশ দিয়েছেন কর্তৃপক্ষ। একই সঙ্গে বিজ্ঞান ফ্যাকাল্টিতেও কী ভাবে জুলাইয়ের মধ্যে ফাইনাল সিমেস্টারের পরীক্ষা নেওয়া যায়, তা নিয়ে আলোচনার জন্য আজ শনিবার ফ্যাকাল্টি কাউন্সিলের বৈঠক ডাকা হয়েছে। তবে সূত্রের খবর, কলা ফ্যাকাল্টি নিয়ে কর্তৃপক্ষ এখনও কিছু জানাননি।

প্রতি বছরের মতো এ বারও এই বিশ্ববিদ্যালয়ের বহু পড়ুয়া উচ্চশিক্ষার জন্য দেশ-বিদেশের শিক্ষা প্রতিষ্ঠানে যাচ্ছেন। কিন্তু, অগস্টে ফাইনাল সিমেস্টারের পরীক্ষা হলে তাঁদের খুবই অসুবিধার মুখে পড়ার আশঙ্কা দেখা দিয়েছিল। তাই পরীক্ষা এগিয়ে আনার আবেদন করেছিলেন পড়ুয়াদের একাংশ। বিষয়টি সমাধানে সক্রিয় হয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতিও (কুটা)।

সূত্রের খবর, ইউজিসি-র গত বছরের সেপ্টেম্বরের নির্দেশিকা মেনে ফাইনাল পরীক্ষা অগস্টে করতে চেয়েছিল বিশ্ববিদ্যালয়। কিন্তু শিক্ষকদের বক্তব্য ছিল, ওই নির্দেশ শুধু দ্বিতীয় সিমেস্টারের পরীক্ষার ক্ষেত্রে প্রযোজ্য। কিন্তু ২০২০-র এপ্রিলে ফাইনাল সিমেস্টার-সহ অন্য ইভেন সিমেস্টারের পরীক্ষা চলতি বছরের জুলাইয়ে শেষ করার যে নির্দেশ দিয়েছিল ইউজিসি, তার বদল হয়নি।

কুটা-র সাধারণ সম্পাদক এবং বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স বিভাগের শিক্ষক সাংখ্যায়ন চৌধুরী শুক্রবার বলেন, ‘‘বি টেক, এম টেক এবং এমসিএ ফাইনাল সিমেস্টারের পরীক্ষা জুনের শেষ সপ্তাহে শুরু করে ১৫ জুলাইয়ের মধ্যে শেষ করার নির্দেশ দিয়েছেন কর্তৃপক্ষ। পরীক্ষার সূচি যেন দেশ-বিদেশের শিক্ষা প্রতিষ্ঠানে পড়ার সুযোগ থেকে পড়ুয়াদের বঞ্চিত না করে।’’ তিনি জানান, অন্যান্য ফ্যাকাল্টির ক্ষেত্রেও একই সমস্যা থাকলে অবিলম্বে ফ্যাকাল্টি কাউন্সিলের বৈঠক ডেকে পরীক্ষা-সূচি তৈরি হোক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Calcutta University coronavirus
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE