Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Jadavpur University

পেশাগত কর্মসূচিতে শিক্ষকদের যোগদানে সমস্যায় কলেজ

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ইউজিসি-হিউম্যান রিসোর্স সেন্টারের উদ্যোগে আগামী ১ ফেব্রুয়ারি থেকে ৮ মার্চ পর্যন্ত এই ‘ইন্ডাকশন প্রোগ্রাম’ হবে।

— ছবি সংগৃহীত

— ছবি সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ জানুয়ারি ২০২১ ০৬:৪০
Share: Save:

কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের কুশলতা বাড়ানোর কর্মসূচি ‘গুরু দক্ষতা’য় যোগ দেওয়ার কথা আগামী মাসের শুরুতেই। কিন্তু সেই সঙ্গে পড়ুয়াদের অনলাইনে ক্লাসও নিতে হচ্ছে তাঁদের। মার্চ মাসে আবার কলেজ-বিশ্ববিদ্যালয়ে সিমেস্টার পরীক্ষাও হওয়ার কথা। তাই পরীক্ষার মরসুমে ওই কর্মসূচিতে শিক্ষকেরা যোগ দিলে কলেজ সমস্যায় পড়বে বলে মনে করছেন অধ্যক্ষেরা।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ইউজিসি-হিউম্যান রিসোর্স সেন্টারের উদ্যোগে আগামী ১ ফেব্রুয়ারি থেকে ৮ মার্চ পর্যন্ত এই ‘ইন্ডাকশন প্রোগ্রাম’ হবে। দেশে এরকম ৬৬টি সেন্টার রয়েছে, যার মধ্যে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সেন্টারটি অন্যতম। এই ধরনের কর্মসূচিতে অংশগ্রহণ করাটা শিক্ষক-শিক্ষিকাদের পদোন্নতির জন্য খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু ফেব্রুয়ারি-মার্চ সময়টায় ওই কর্মসূচিতে শিক্ষকেরা অংশগ্রহণ করলে কলেজের অনেকটাই অসুবিধা হবে বলে মনে করা হচ্ছে।

তবে যাদবপুরে এই সেন্টারের দায়িত্বপ্রাপ্ত শিক্ষক রজত আচার্য শুক্রবার জানান, কোনও শিক্ষকের অসুবিধা হলে এ বার ওই কর্মসূচিতে অংশগ্রহণ না করে পরেও করতে পারবেন। তিনি জানান, বছরে চার বার এই ধরনের কর্মসূচির আয়োজন করা হয়। শিক্ষকদের আবেদনের ভিত্তিতেই সেখানে যোগ দেওয়ার আমন্ত্রণ জানানো হয়। এ বার কোভিড পরিস্থিতির কারণে গত নভেম্বরে এই কর্মসূচি প্রথম অনলাইনে শুরু করা গিয়েছিল। আগামী মার্চের মধ্যেই চারটি কর্মসূচি শেষ করতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jadavpur University Academic programme
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE