Advertisement
০২ মে ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ৫

যাদবপুরকাণ্ড। কন্যাশ্রী দিবসের অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী। পার্থের এলাকায় মমতা। চন্দ্রযানের অগ্রগতি। মণিপুরের পরিস্থিতি।

An image of Mamata Banerjee

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ অগস্ট ২০২৩ ০৬:৫৭
Share: Save:

যাদবপুরকাণ্ড

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের হস্টেলে ছাত্রমৃত্যুর ঘটনায় রবিবার আরও দু’জনকে গ্রেফতার করেছে পুলিশ। ধৃত দু’জনেই দ্বিতীয় বর্ষের ছাত্র। এর আগে ধৃত প্রাক্তনী সৌরভ চৌধুরী-সহ তিন জনই ২২ অগস্ট পর্যন্ত পুলিশ হেফাজতে থাকবেন। তিন জনকে আলাদা ভাবে জেরা করার পাশাপাশি, একসঙ্গে বসিয়েও জেরা করা হবে বলে পুলিশ সূত্রে খবর। সেই তদন্তের গতিপ্রকৃতির দিকে নজর থাকবে সোমবার। তেমনই নজর থাকবে নতুন করে আর কাউকে পুলিশি জেরার মুখে পড়তে হচ্ছে কি না সে দিকেও।

যাদবপুরের ঘটনায় অপ্রাপ্তবয়স্কদের উপর যৌন নির্যাতন বিরোধী আইন ‘পকসো’য় মামলা করার সুপারিশ করেছেন রাজ্য শিশু সুরক্ষা কমিশনের উপদেষ্টা অনন্যা চক্রবর্তী। পুলিশ এ বিষয়ে কোনও পদক্ষেপ করে কি না সে দিকেও নজর থাকবে সোমবার।

ছাত্র মৃত্যুর ঘটনার প্রতিবাদে সোমবার শহরে দু’টি পৃথক প্রতিবাদ মিছিল হবে। দুপুর দেড়টায় ঢাকুরিয়া থেকে যাদবপুর ৮বি বাস স্ট্যান্ড পর্যন্ত মিছিল করবে তৃণমূল ছাত্র পরিষদ। একই ইস্যুতে এসএফআইয়ের মিছিল যাদবপুর থানা থেকে ৮বি পর্যন্ত, দুপুর ৩টে থেকে।

কন্যাশ্রী দিবসের অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী

সোমবার রাজ্য সরকারের উদ্যোগে রাজ্য জুড়ে পালিত হবে কন্যাশ্রী দিবস। মূল অনুষ্ঠানটি হবে দক্ষিণ কলকাতায় আলিপুরের ধন্যধান্য প্রেক্ষাগৃহে। দুপুর ১টা থেকে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

পার্থের এলাকায় মমতা

এক বছর পর ফের জেলবন্দি বিধায়ক পার্থ চট্টোপাধ্যায়ের কেন্দ্রে যাবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার সন্ধ্যায় বেহালায় তৃণমূলের উদ্যোগে আয়োজিত ‘ফ্রিডম অ্যাট মিডনাইট’ কর্মসূচিতে যোগ দেবেন তিনি। মমতার সভাটি হবে পার্থের বিধানসভা কেন্দ্র বেহালা পশ্চিমেই। গত বছর ১১ অগস্ট বীরভূম জেলা তৃণমূলের সভাপতি অনুব্রত মণ্ডলকে সিবিআই তাঁর বোলপুরের বাসভবন থেকে গ্রেফতার করার পর, বেহালার মঞ্চ থেকেই তাঁর পাশে দাঁড়িয়েছিলেন মমতা। কিন্তু মুখে আনেননি পার্থের নাম। গত ৪ অগস্ট বেহালা চৌরাস্তায় সাত বছরের ছাত্র সৌরনীল সরকারের মৃত্যুকে ঘিরে ব্যাপক গোলমালের ঘটনা ঘটেছিল। সেই ঘটনার পরে এই প্রথম মুখ্যমন্ত্রী বেহালা যাচ্ছেন। কলকাতা বন্দর এবং ভবানীপুরেও ‘ফ্রিডম অ্যাট মিডনাইট’ অনুষ্ঠানে যোগ দিতে পারেন মুখ্যমন্ত্রী।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

চন্দ্রযানের অগ্রগতি

লক্ষ্যস্থলে দিকে একটু একটু করে এগোচ্ছে চন্দ্রযান-৩। সোমবার তৃতীয় বার চাঁদের কক্ষপথ বদল করবে ইসরোর এই মহাকাশযান। চাঁদে পৌঁছতে চন্দ্রযান মোট পাঁচ বার কক্ষপথ পরিবর্তন করবে। সোমবারের পর আর দু’টি কক্ষপথ বাকি থাকবে। তবে এর মধ্যেই চন্দ্রযানের সঙ্গে পাল্লা দেওয়া শুরু করেছে রাশিয়ার যান লুনা-২৫। অনেক পরে যাত্রা শুরু করলেও, চন্দ্রযানের দিন দুয়েক আগেই লুনা চাঁদের দক্ষিণ মেরুতে নেমে পড়বে বলে মনে করা হচ্ছে।

মণিপুরের পরিস্থিতি

এখনও শান্ত হয়নি মণিপুর। স্বাধীনতা দিবসের প্রাক্কালে কড়া নিরাপত্তায় মুড়ে ফেলা হয়েছে উত্তর-পূর্বের এই রাজ্যকে। জাতীয় রাজনীতিতে সাম্প্রতিক কালে সব থেকে বড় বিতর্কের বিষয় হয়ে উঠেছে মণিপুরের দাঙ্গা। সংসদে অনাস্থা ভোট পর্যন্ত হয়ে গিয়েছে মণিপুর নিয়ে। মঙ্গলবার দেশের স্বাধীনতা দিবস। এই সময়ে যাতে কোনও ভাবেই কোনও হিংসার ঘটনা না-ঘটে, তার জন্য মণিপুর সরকারের পাশাপাশি সক্রিয় নজরদারির ব্যবস্থা করেছে কেন্দ্রও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE