Advertisement
০৬ মে ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ৭

কলকাতা সফরে রাষ্ট্রপতি। যাদবপুরকাণ্ড। অভিষেকের আবেদনের শুনানি কলকাতা হাই কোর্টে। ২৪ সপ্তাহের অন্তঃসত্ত্বা নাবালিকার গর্ভপাত মামলা। নিয়োগ মামলায় আদালতে পার্থদের হাজিরা।

An image of President Droupadi Murmu

রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ অগস্ট ২০২৩ ০৬:৫১
Share: Save:

কলকাতা সফরে রাষ্ট্রপতি

আজ সকালে কলকাতায় আসছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। প্রথমে তিনি রাজভবনে যাবেন। সেখান থেকে যাওয়ার কথা গার্ডেনরিচে। গার্ডেনরিচ শিপিং ইয়ার্ডে ভারতীয় নৌসেনার ১৭তম প্রকল্পের ষষ্ঠ জাহাজ ‘বিন্ধ্যগিরি’র সূচনা করবেন রাষ্ট্রপতি। দ্রৌপদীর সফর ঘিরে বিভিন্ন সময়ে শহরের একাধিক রাস্তায় যান চলাচল নিয়ন্ত্রণ করা হবে। আজ নজর থাকবে রাষ্ট্রপতির সফর সংক্রান্ত খবরের দিকে।

যাদবপুরকাণ্ড

যাদবপুরে ছাত্রমৃত্যুর ঘটনায় বুধবার গ্রেফতার করা হয়েছে আরও ছ’জনকে। তাঁদের মধ্যে তিন জন পড়ুয়া-আবাসিকও রয়েছেন। বাকি তিন জন প্রাক্তনী। ওই ছ’জনকে ১২ দিন পুলিশি হেফাজতে রাখার নির্দেশ দিয়েছে আদালত। এখনও পর্যন্ত এই ঘটনায় ন’জনকে গ্রেফতার করা হয়েছে। বুধবার যাদবপুর বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারকে ডেকে জিজ্ঞাসাবাদ করেছে লালবাজার। অন্য দিকে, যাদবপুরের ছাত্রমৃত্যুর ঘটনার প্রতিবাদে আজ মিছিলের ডাক দিয়েছে চার বাম ছাত্র সংগঠন। যাদবপুরের প্রাক্তনী থেকে শুরু করে নাগরিকদেরও ওই মিছিলে শামিল হওয়ার আহ্বান জানিয়েছে তারা। বেলা ১২টায় ঢাকুরিয়া বাসস্ট্যান্ড থেকে মিছিল শুরু হওয়ার কথা। যাদবপুর বিশ্ববিদ্যালয় পর্যন্ত যাবে ওই মিছিল।

অভিষেকের আবেদনের শুনানি কলকাতা হাই কোর্টে

শিক্ষায় নিয়োগ দুর্নীতি মামলা থেকে নিষ্কৃতি চেয়ে কলকাতা হাই কোর্টে আবেদন করেছেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। আজ বিচারপতি তীর্থঙ্কর ঘোষের এজলাসে তাঁর আবেদনের শুনানি রয়েছে। বিকেলে ওই শুনানি শুরু হওয়ার কথা। এর আগে ওই মামলায় ইডির আইনজীবী দীর্ঘ সওয়াল করেছিলেন। আজ অভিষেকের পক্ষে সওয়াল করবেন আইনজীবী অভিষেক মনু সিঙ্ঘভি।

২৪ সপ্তাহের অন্তঃসত্ত্বা নাবালিকার গর্ভপাত মামলা

১১ বছরের অন্তঃসত্ত্বা নাবালিকার গর্ভপাত চেয়ে কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হয়েছে তার পরিবার। বুধবার এই মামলার শুনানি হয় বিচারপতি সব্যসাচী ভট্টাচার্যের এজলাসে। আজ এই মামলার রায় ঘোষণা করবে আদালত।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

নিয়োগ মামলায় আদালতে পার্থদের হাজিরা

নিয়োগ দুর্নীতি মামলায় গ্রেফতার হওয়া রাজ্যের প্রাক্তন মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে আজ আদালতে হাজির করানো হবে। একই সঙ্গে হাজির করানো হবে নীলাদ্রি দাসকেও। আজ নজর থাকবে এই খবরের দিকে।

হিমাচল ও উত্তরাখণ্ডের প্রাকৃতিক বিপর্যয়

লাগাতার বৃষ্টি এবং তার জেরে ধসের কারণে গত কয়েক দিনে হিমাচল প্রদেশ ও উত্তরাখণ্ড মিলিয়ে ৭০ জনেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। উদ্ধারকাজে নেমেছে জাতীয় এবং রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনী। আজ এই দুই রাজ্যের বিপর্যয় পরিস্থিতির দিকে নজর থাকবে।

চন্দ্রযানের অবতরণ প্রক্রিয়া শুরু

বুধবার সকালে পঞ্চম তথা শেষ কক্ষপথে প্রবেশ করেছে চন্দ্রযান-৩। আজ চন্দ্রযানের মূল অংশ থেকে বিচ্ছিন্ন হবে ল্যান্ডার বিক্রম। চাঁদের বুকে নামার প্রক্রিয়া শুরু হয়ে যাবে তখন থেকেই। এই সংক্রান্ত খবরের দিকে আজ নজর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE