Advertisement
০৮ মে ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ৪

যাদবপুরে ধৃত তিন জনের হাজিরা আদালতে। নিয়োগ দুর্নীতি মামলায় সুবীরেশদের হাজিরা আদালতে। উত্তর ভারতের প্রাকৃতিক বিপর্যয়। গতি কমিয়ে চন্দ্রযান-৩ চাঁদের আরও কাছাকাছি।

An image of Jadavpur University Hostel

যাদবপুরকাণ্ডে আরও তিন জনকে গ্রেফতার করেছে কলকাতা পুলিশ। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ অগস্ট ২০২৩ ০৬:৪৪
Share: Save:

যাদবপুরে ধৃত তিন জনের হাজিরা আদালতে

যাদবপুরকাণ্ডে আরও তিন জনকে গ্রেফতার করেছে কলকাতা পুলিশ। শুক্রবার তিন জনকে যাদবপুর থানায় ডেকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছিল। এর পর তাঁদের গ্রেফতার করা হয়। আজ তাঁদের আদালতে হাজির করানো হবে। ধৃতেরা শেখ নাসিম আখতার (রয়ায়ন বিভাগের প্রাক্তনী), হিমাংশু কর্মকার (গণিত বিভাগের প্রাক্তনী), সত্যব্রত রায় (চতুর্থ বর্ষ, কম্পিউটার সায়েন্স)। যাদবপুরে ছাত্রমৃত্যুর ঘটনায় ধৃতের বেড়ে হয়েছে ১২। আজ এই সংক্রান্ত খবরে নজর থাকবে।

নিয়োগ দুর্নীতি মামলায় সুবীরেশদের হাজিরা আদালতে

নিয়োগ দুর্নীতি মামলায় গ্রেফতার করা হয়েছে স্কুল সার্ভিস কমিশন (এসএসসি)-এর প্রাক্তন চেয়ারম্যান সুবীরেশ ভট্টাচার্যকে। গ্রেফতার করা হয়েছে শিক্ষাকর্তা কল্যাণময় গঙ্গোপাধ্যায়, শান্তিপ্রসাদ সিন্‌হা, অশোক সাহাদের। আদালতে আজ তাঁদের হাজির করানো হবে। একই সঙ্গে যে চার প্রাথমিক শিক্ষককে গ্রেফতার করা হয়েছিল, তাঁদেরও হাজির করানো হবে আদালতে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

উত্তর ভারতের প্রাকৃতিক বিপর্যয়

হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ডের পাশাপাশি হড়পা বানে বিপর্যস্ত পঞ্জাবও। গত কয়েক দিনের ভারী বৃষ্টিতে হিমাচল এবং উত্তরাখণ্ডে মৃত্যুর সংখ্যা ৮০ ছাড়িয়েছে। দিল্লির মৌসম ভবন জানিয়েছে, এখনই ওই দুই রাজ্যে বৃষ্টি থামছে না। আগামী কয়েক দিন ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। আজ নজর থাকবে উত্তর ভারতের বিপর্যয় পরিস্থিতির দিকে।

গতি কমিয়ে চন্দ্রযান-৩ চাঁদের আরও কাছাকাছি

বৃহস্পতিবারই মহাকাশযান থেকে বিচ্ছিন্ন হয়েছিল বিক্রম। পৌঁছেছিল চাঁদের নিকটবর্তী কক্ষপথে। শুক্রবার ইসরোর চন্দ্রযান-৩ কাছে পৌঁছলো চাঁদের। গতিবেগ কমিয়ে এখন ল্যান্ডার ‘বিক্রম’ পৌঁছে গিয়েছে ১১৩ কিমি X ১৫৭ কিমি কক্ষপথে। ডিম্বাকৃতি এই কক্ষে আজ আবর্তন করার পর রবিবার অর্থাৎ ২০ অগস্ট আরও এক বার গতিবেগ কমাবে ‘বিক্রম’। তার পর ২৩ অগস্ট তার অবতরণ করার কথা চাঁদের মাটিতে। তবে বিজ্ঞানীদের ধারণা নির্ধারিত সময়ের আগেও চাঁদে নামার প্রক্রিয়া শুরু করতে হতে পারে চন্দ্রযান-৩-কে। তার আগে চাঁদের কাছাকাছি গিয়ে চন্দ্রযান-৩ আজ নতুন কী তথ্য আহরণ করে, নতুন কোনও ছবি তোলে কি না, নজর থাকবে সে দিকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE