Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Opposition Unity

সোমেন মিত্রের মৃত্যুদিবসে শিয়ালদহে ‘মিত্র’ হয়ে এক মঞ্চে ‘ইন্ডিয়া’র পাঁচ দল! কংগ্রেস, তৃণমূল, তিন বাম!

তিন বছর আগে প্রয়াত হন সোমেন। তাঁর রাজনৈতিক কর্মকাণ্ডের দাপটভূমি ছিল শিয়ালদহের কাছে আমহার্স্ট স্ট্রিট এলাকা। সেখানেই তাঁর স্মরণে রক্তদান কর্মসূচি ছিল রবিবার।

members of few political parties in Somen Mitra\\\'s demise day program

সোমেন মিত্রের মৃত্যুদিবসে আমহার্স্ট স্ট্রিট এলাকায় রক্তদান কর্মসূচিতে ‘ইন্ডিয়া’র জোটসঙ্গীদের কয়েকজন সদস্য। —নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ জুলাই ২০২৩ ০০:৫৪
Share: Save:

সোমেন মিত্রের মৃত্যুদিবসে মোদী বিরোধী সর্বভারতীয় জোট ‘ইন্ডিয়া’র ‘মিত্রমঞ্চ’ কলকাতায়। এক মঞ্চে উপস্থিত সোমেনের দুই প্রাক্তন দল কংগ্রেস এবং তৃণমূল। উপস্থিত তিন বাম দল সিপিএম, সিপিআই এবং আরএসপি।

তিন বছর আগে প্রয়াত হন সোমেন। তাঁর রাজনৈতিক কর্মকাণ্ডের দাপটভূমি ছিল শিয়ালদহের কাছে আমহার্স্ট স্ট্রিট এলাকা। সেখানেই তাঁর স্মরণে রক্তদান কর্মসূচি ছিল রবিবার। সেই মঞ্চেই এই ‘ঐক্য’ হল ঠিক তখনই, যখন মণিপুরে বাংলার যুযুধান দলগুলির ঐক্যের ছবি দেখা গেল ‘ইন্ডিয়া’র প্রতিনিধিদলে। প্রেক্ষাপটে রয়েছে বিরোধী জোটের পটনা এবং বেঙ্গালুরু বৈঠক।

আমহার্স্ট স্ট্রিটের রক্তদান কর্মসূচিতে হাজির ছিলেন পাঁচ দলের প্রতিনিধি। তৃণমূলের তাপস রায় ও কুণাল ঘোষ। কংগ্রেসের শুভঙ্কর সরকার এবং প্রদীপ ভট্টাচার্য। সিপিএমের আইনজীবী নেতা ফিরদৌস শামিম। সিপিআইয়ের তরুণ নেতা সৈকত গিরি। এবং আরএসপির ছাত্রনেতা নওফল মহম্মদ শফিউল্লাহ। যা দেখে অনেকেই বলছেন, “এখানে ছোড়দাই মিলিয়ে দিলেন সবাইকে!”

সব নেতারই মোদ্দা বক্তব্য, সোমেন মিত্র ছিলেন রাজ্য রাজনীতির অন্যতম ব্যক্তিত্ব। তাঁর স্মরণে রক্তদান শিবিরে আয়োজকরা ডেকেছিলেন। তাই তাঁরা গিয়েছেন। একইসঙ্গে অবশ্য তাঁরা বলছেন, এর সঙ্গে সর্বভারতীয় জোট রাজনীতির কোনও সম্পর্ক নেই। একেবারেই স্থানীয় ব্যাপার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE