Advertisement
১৯ মে ২০২৪
Joka-Taratala Metro Route

জোকা মেট্রোর ভিক্টোরিয়া স্টেশনের কাজ শুরু

ভারী যন্ত্রপাতি ব্যবহার করে মাটি খোঁড়ার সময়ে যাতে ভিক্টোরিয়া স্মৃতিসৌধের কোনও ক্ষতি না হয়, সে জন্য বিশেষজ্ঞ সংস্থাকে দিয়ে ইতিমধ্যেই প্রয়োজনীয় সমীক্ষা করানো হয়েছে।

An image of Metro Construction

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০২৩ ০৬:১০
Share: Save:

অবশেষে জোকা-তারাতলা মেট্রোপথের ভিক্টোরিয়া মেমোরিয়াল স্টেশনের নির্মাণকাজ শুরু হতে চলেছে। ভূগর্ভস্থ ওই স্টেশন নির্মাণের জন্য ইতিমধ্যেই ময়দান এলাকার পাঁচ হাজার বর্গমিটার জায়গা ঘিরে ফেলার প্রক্রিয়া শুরু হয়েছে। স্টেশন নির্মাণের প্রাথমিক ধাপ হিসেবে প্রায় ৩২৫ মিটার দীর্ঘ ডায়াফ্রাম ওয়াল তৈরির কাজ শুরু হবে। মাটির নীচে স্টেশনের নির্মাণ-পর্বের খনন চলাকালীন চার পাশ থেকে মাটির ধস ঠেকাতে ওই বিশেষ দেওয়াল তৈরি করা হয়।

মেট্রো সূত্রের খবর, এই স্টেশন নির্মাণের জন্য ময়দানে ভিক্টোরিয়া মেমোরিয়ালের সামনে এখন যে ফোয়ারাটি রয়েছে, সেটি আপাতত ভেঙে ফেলা হবে। পরে স্টেশনের নির্মাণকাজ সম্পূর্ণ হলে ওই জায়গায় আবার ফোয়ারা তৈরি করা হবে।

স্টেশন নির্মাণের কাজের জন্য ভারী যন্ত্রপাতি ব্যবহার করে মাটি খোঁড়ার সময়ে যাতে ভিক্টোরিয়া স্মৃতিসৌধের কোনও ক্ষতি না হয়, সে জন্য বিশেষজ্ঞ সংস্থাকে দিয়ে ইতিমধ্যেই প্রয়োজনীয় সমীক্ষা করানো হয়েছে। ঐতিহাসিক সৌধের ক্ষতি না হওয়ার বিষয়টি সম্পর্কে নিশ্চিত হওয়ার পরেই ওই অংশে নির্মাণকাজ শুরু হচ্ছে বলে মেট্রো সূত্রে জানানো হয়েছে।

জোকা-বি বা দী বাগ মেট্রো মোমিনপুর থেকে ভিক্টোরিয়া মেমোরিয়াল পর্যন্ত অংশে সুড়ঙ্গপথে ছোটার কথা। ওই সুড়ঙ্গ নির্মাণের কাজের বরাত দেওয়ার প্রক্রিয়া আগেই সম্পূর্ণ হয়েছে। দু’বছরের মধ্যে ওই কাজ সম্পন্ন হওয়ার কথা।

এই মেট্রোপথে ভিক্টোরিয়া স্টেশনে নেমে ভিক্টোরিয়া মেমোরিয়াল এবং বিড়লা তারামণ্ডলে তো যাওয়া যাবেই। তা ছাড়া নন্দন, রবীন্দ্র সদন ও এসএসকেএম হাসপাতালে যেতে বর্তমান রবীন্দ্র সদনের মতোই এটিও একটি স্টেশন হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Metro Construction Kolkata metro services
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE