Advertisement
০২ জুন ২০২৪
ICSE and ISC Result 2024

আইসিএসই, আইএসসি-র মার্কশিট আসবে কবে, চিন্তায় অভিভাবক ও পড়ুয়ারা

গত ৬ মে আইসিএসই এবং আইএসসি পরীক্ষার ফল বেরিয়েছে। পরীক্ষার্থীরা সেই দিনই স্কুল থেকে মার্কশিট হাতে না পেলেও অনলাইনে মার্কশিটের প্রতিলিপি বার করে নিতে পেরেছে।

— প্রতিনিধিত্বমূলক ছবি।

আর্যভট্ট খান
কলকাতা শেষ আপডেট: ১৯ মে ২০২৪ ০৮:০২
Share: Save:

পরীক্ষার ফল বেরিয়ে গিয়েছে ১০ দিনেরও বেশি সময় আগে। অথচ, আইসিএসই এবং
আইএসসি-র পড়ুয়ারা এখনও তাদের মার্কশিট হাতে পেল না। স্কুলের অধ্যক্ষেরা জানাচ্ছেন, সাধারণত ফল বেরোনোর দিন সাতেকের মধ্যেই স্কুলের হাতে মার্কশিট চলে আসে। এ বার এখনও তা না আসায় চিন্তিত অভিভাবক ও পড়ুয়ারা।

গত ৬ মে আইসিএসই এবং আইএসসি পরীক্ষার ফল বেরিয়েছে। পরীক্ষার্থীরা সেই দিনই স্কুল থেকে মার্কশিট হাতে না পেলেও অনলাইনে মার্কশিটের প্রতিলিপি বার করে নিতে পেরেছে। রামমোহন মিশন হাইস্কুলের অধ্যক্ষ সুজয় বিশ্বাস বললেন, ‘‘অনলাইনে ডিজি লকারের মাধ্যমে পড়ুয়ারা মার্কশিটের যে প্রতিলিপি বার করতে পারছে, সেটির সাহায্যে তারা পরবর্তী ক্ষেত্রে ভর্তি হওয়া থেকে শুরু করে সব কাজই করতে পারছে। এই জন্যই হয়তো কাউন্সিল একটু ধীরেসুস্থে স্কুলগুলিতে মার্কশিট পাঠাচ্ছে। তবে, খুব শিগগিরই মার্কশিট স্কুলে স্কুলে চলে আসবে বলে খবর পাচ্ছি। মার্কশিটের সঙ্গে সার্টিফিকেটও দিয়ে দেওয়া হবে।’’ তবে, অভিভাবকদের একাংশ জানাচ্ছেন, ডিজি লকারের মাধ্যমে মার্কশিটের প্রতিলিপি পাওয়া গেলেও স্কুল থেকে আসল মার্কশিটও দ্রুত পেতে চান তাঁরা। এর মধ্যে আবার স্কুলে গরমের ছুটি পড়ে যাওয়ায় মার্কশিট কবে পাওয়া যাবে, তা নিয়েও উদ্বিগ্ন অভিভাবকেরা।

এ দিকে, সিআইএসসিই বোর্ড সম্প্রতি একটি বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছে, আগামী বছর থেকে আইসিএসই এবং আইএসসি পরীক্ষায় প্রশ্নের ধরন অন্তত ২৫ শতাংশ পাল্টাবে।
ওই ২৫ শতাংশ প্রশ্ন আসবে নতুন জাতীয় শিক্ষানীতির অনুসরণে। কী ধরনের প্রশ্ন আসবে,
তার নমুনা এবং উত্তর স্কুলগুলিতে পাঠাতে শুরু করেছে কাউন্সিল।

বেশ কিছু স্কুলের অধ্যক্ষদের মতে, জাতীয় শিক্ষানীতিতে আগেই বলা হয়েছিল যে, মুখস্থ
করে আর প্রশ্নের উত্তর দেওয়া যাবে না। বিষয়গুলি খুঁটিয়ে এবং বুঝে পড়লে তবেই পড়ুয়ারা উত্তর দিতে পারবে। তাই পরীক্ষার আগে প্রতিটি বিষয় সম্পর্কে সুস্পষ্ট ধারণা গড়ে তুলতে হবে। কাউন্সিল জানিয়েছে, আগামী বছর প্রশ্নের ধরনে ২৫ শতাংশ পরিবর্তন দেখা যাবে। এ ভাবে প্রতি বছরই প্রশ্নের ধরন একটু একটু করে পাল্টাতে থাকবে। সূত্রের খবর, এই পরিবর্তনের পুরোটাই হবে জাতীয় শিক্ষানীতিকে অনুসরণ করে।

তবে, শিক্ষকেরা জানিয়েছেন, এ নিয়ে পড়ুয়াদের অযথা আতঙ্কিত হওয়ার কিছু নেই।
কাউন্সিল তাদের নমুনা প্রশ্ন এবং উত্তর ইতিমধ্যেই পাঠিয়ে দিয়েছে। সেই মতো স্কুলগুলিকে অনুশীলন করানোর নির্দেশও দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE