Advertisement
১৮ মে ২০২৪
Kolkata Metro Services

জোকা মেট্রোর সুড়ঙ্গ নির্মাণের দরপত্র খোলা হবে আগামী সপ্তাহে 

পাঁচ কিলোমিটার সুড়ঙ্গপথের মধ্যে চারটি স্টেশন তৈরি হওয়ার কথা। যে চারটি স্টেশন পরিকল্পনায় রয়েছে, সেগুলি হল: খিদিরপুর, ভিক্টোরিয়া মেমোরিয়াল, পার্ক স্ট্রিট এবং এসপ্লানেড।

Construction procedures for Joka Metro tunnels will be opened from next week

মেট্রোর দ্বিতীয় পর্বের কাজই হল ময়দান এলাকায় ভিক্টোরিয়া মেমোরিয়ালের পাশ দিয়ে পার্ক স্ট্রিট ছুঁয়ে এসপ্লানেড পর্যন্ত সুড়ঙ্গ নির্মাণ। ফাইল ছবি।

ফিরোজ ইসলাম 
কলকাতা শেষ আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০২৩ ০৬:৫৯
Share: Save:

জোকা-বি বা দী বাগ মেট্রোর মোমিনপুর থেকে এসপ্লানেড পর্যন্ত প্রায় পাঁচ কিলোমিটার পথে সুড়ঙ্গ নির্মাণের জন্য ই-দরপত্র খোলার কাজ আগামী সপ্তাহের মঙ্গলবার সম্পন্ন হবে। ওই মেট্রোর দ্বিতীয় পর্বের কাজই হল, ময়দান এলাকায় ভিক্টোরিয়া মেমোরিয়ালের পাশ দিয়ে পার্ক স্ট্রিট ছুঁয়ে এসপ্লানেড পর্যন্ত সুড়ঙ্গ নির্মাণ। দীর্ঘ দিন ধরে জমি সংক্রান্ত একাধিক সংস্থার ছাড়পত্রের জটে ওই কাজ থমকে ছিল।

মোমিনপুর ছাড়িয়ে একবালপুরের কাছে প্রতিরক্ষা দফতরের জমির একাংশ ব্যবহার করা নিয়েও সমস্যা ছিল। পরে কেন্দ্র এবং রাজ্যের যৌথ তৎপরতায় জট কাটে। ভিক্টোরিয়া মেমোরিয়ালের কাছাকাছি এলাকা দিয়ে সুড়ঙ্গ নির্মাণের জেরে ওই সৌধের ক্ষতি হবে কি না, সেই প্রশ্নও ওঠে। পরে অবশ্য বিশেষজ্ঞ সংস্থার পরামর্শ মেনে সব দিক খতিয়ে দেখে সেই জটিলতা কাটে।

মাটির নীচে ওই মেট্রোর পাঁচ কিলোমিটার সুড়ঙ্গপথের মধ্যে চারটি স্টেশন তৈরি হওয়ার কথা। যে চারটি স্টেশন পরিকল্পনায় রয়েছে, সেগুলি হল: খিদিরপুর, ভিক্টোরিয়া মেমোরিয়াল, পার্ক স্ট্রিট এবং এসপ্লানেড। মেট্রো সূত্রের খবর, মাসকয়েক আগে ওই সুড়ঙ্গ নির্মাণের বরাত দেওয়া হয়। কয়েকটি বড় নির্মাণ সংস্থা এই কাজে আগ্রহ প্রকাশ করে। ই-দরপত্র খোলার পরে বিষয়টি স্পষ্ট হবে। দরপত্রের সঙ্গে যে ব্যাঙ্ক গ্যারান্টি দিতে হয়, দু’টি সংস্থা তা-ও জমা দিয়েছে। ফলে ওই দুই সংস্থা থাকছেই। পাশাপাশি, অন্য সংস্থাও থাকতে পারে বলে আশা মেট্রো কর্তৃপক্ষের।

যে দু’টি সংস্থা ওই মেট্রো প্রকল্পে সুড়ঙ্গ নির্মাণের কাজে আগ্রহ প্রকাশ করেছে, তারা ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পের নির্মাণকাজেও যুক্ত। মেট্রো সূত্রের খবর, সব চেয়ে কম খরচে যে সংস্থা যাবতীয় প্রযুক্তিগত শর্তপূরণ করে কাজ করতে পারবে, তারাই বরাত পাবে। তবে সব ক’টি মাপকাঠি যাচাই করার প্রক্রিয়াটি সময়সাপেক্ষ। কমবেশি তিন মাস সময় ওই কাজে লাগতে পারে।

মেট্রোকর্তাদের আশা, চলতি বছরের মাঝামাঝি ওই প্রকল্পের সব চেয়ে কঠিন অংশে সুড়ঙ্গ নির্মাণের কাজ শুরু হবে। ২০১০ সাল নাগাদ কাজ শুরুর পর থেকে দীর্ঘ দিন ধরে নানা বাধায় অজস্র বার থমকেছে ওই প্রকল্প। বছর আড়াই আগে রাজ্যের মেট্রো প্রকল্পগুলির অগ্রগতির উপরে সরাসরি প্রধানমন্ত্রীর দফতরের নজরদারি শুরু হয়। তার পর থেকে সব ক’টি প্রকল্পে কাজের গতি বাড়তে থাকে। গত ৩০ ডিসেম্বর ওই প্রকল্পের জোকা থেকে তারাতলা অংশে মেট্রো চলাচলের সূচনা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। চলতি বছরের ২ জানুয়ারি জোকা ও তারাতলার মধ্যে পরিষেবা শুরু হয়। আগামী অক্টোবরের মধ্যে ওই মেট্রোকে মাঝেরহাট পর্যন্ত সম্প্রসারিত করার লক্ষ্যমাত্রা রাখা হয়েছে। সে জন্য মাঝেরহাট স্টেশনের নির্মাণ দ্রুত সম্পূর্ণ করার চেষ্টা চলছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE