Advertisement
২৩ জুন ২০২৪
Char Dham Yatra

বিভ্রান্তিকর খবর ছড়ালে ব্লগারদের বিরুদ্ধে ব্যবস্থা, চারধাম যাত্রা নিয়ে কড়া বার্তা উত্তরাখণ্ডের

রাজ্য প্রশাসন সূত্রে খবর, সমাজমাধ্যমে চারধাম যাত্রা নিয়ে বেশ কিছু বিভ্রান্তিমূলক এবং ভুল খবর ঘুরে বেড়াচ্ছে। তা সে রেজিস্ট্রেশন সংক্রান্ত হোক বা আবহাওয়া সংক্রান্ত।

বদ্রীনাথ ধাম। ছবি: পিটিআই।

বদ্রীনাথ ধাম। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ মে ২০২৪ ১৪:৪৯
Share: Save:

চারধাম যাত্রাকে মসৃণ করতে এবং পুণ্যার্থীদের যাতে কোনও রকম অসুবিধার মুখে পড়তে না হয়, সব দিক বিবেচনা করে একের পর এক কড়া পদক্ষেপ করছে উত্তরাখণ্ড সরকার। বৃস্পতিবারই রাজ্য প্রশাসন জানিয়েছিল, মন্দির পরিসরের ৫০ মিটারের মধ্যে কোনও রিল ভিডিয়ো বা কোনও ভিডিয়ো করা যাবে না। এ বার প্রশাসন জানাল, চারধাম যাত্রা প্রসঙ্গে কোনও ইউটিউবার বা ব্লগার বিভ্রান্তিকর খবর ছড়ালে তাঁদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে। আর এই বিষয়টি নজর রাখার জন্য একটি বিশেষ দলও গঠন করা হয়েছে।

রাজ্য প্রশাসন সূত্রে খবর, সমাজমাধ্যমে চারধাম যাত্রা নিয়ে বেশ কিছু বিভ্রান্তিমূলক এবং ভুল খবর ঘুরে বেড়াচ্ছে। তা সে রেজিস্ট্রেশন সংক্রান্ত হোক বা আবহাওয়া সংক্রান্ত। এ ছাড়াও মন্দির দর্শনের সময়, বিকল্প পথ সংক্রান্ত বেশ কিছু তথ্য সমাজমাধ্যমে ঘুরছে। সেখানে আবার অনেকে এই সব তথ্য নিয়ে আলোচনাও চলছে। তাই পুণ্যার্থীদের সেই সব তথ্য এড়িয়ে যাওয়ারই পরামর্শ দেওয়া হয়েছে। পুণ্যার্থীরা যাতে চারধাম যাত্রা নিয়ে বিভ্রান্ত না হন, তাই এ বার ইউটিউবার এবং ব্লগারদের উপরও রাশ টানা হল বলে মনে করা হচ্ছে।

গত বছরের তুলনায় এ বছর দ্বিগুণ পুণ্যার্থী উত্তরাখণ্ডে পৌঁছেছেন। ফলে পরিস্থিতি সামলাতে হিমশিম খেতে হচ্ছে। বিপুল সংখ্যক পুণ্যার্থী হাজির হওয়ায় ৩১ মে পর্যন্ত ভিআইপিদের চারধাম দর্শনে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এ বিষয়ে সব রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের মুখ্যসচিবকে চিঠি পাঠানো হয়েছে বলে প্রশাসন সূত্রে খবর। তা ছাড়া কারও রেজিস্ট্রশন করানো না থাকলে এই যাত্রায় অংশ নিতে দেওয়া হচ্ছে না। বিপুল সংখ্যক পুণ্যার্থী হাজির হওয়ায় তিন দিনের জন্য অফলাইন রেজিস্ট্রেশন বন্ধ করে দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Char Dham Yatra Uttarakhand
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE