Advertisement
১৫ জুন ২০২৪
Vidyasagar Setu

বিদ্যাসাগর সেতুতে পথ বিভাজিকা সরানো হলেই পণ্যবাহী যান নিয়ন্ত্রণ

পুলিশ জানিয়েছে, বর্তমানে ছ’লেনের ওই সেতুর তিনটি লেন দিয়ে কলকাতামুখী গাড়ি চলাচল করে। বাকি তিন লেন দিয়ে হাওড়ামুখী গাড়ি চলাচল করে।

Vidyasagar Setu

বিদ্যাসাগর সেতু। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ ডিসেম্বর ২০২৩ ০৮:৩২
Share: Save:

সেতুর উপরের পথ বিভাজিকা সরানোর কাজ শেষ হলেই আগামী সপ্তাহ থেকে বিদ্যাসাগর সেতু দিয়ে পণ্যবাহী গাড়ির চলাচল নিয়ন্ত্রণের মহড়া করতে চাইছে পুলিশ। ওই মহড়া তিন থেকে চার দিন চলার কথা। সেই সময়ে কোনও অসুবিধা দেখা না দিলে আগামী আট মাস ওই সেতু দিয়ে পণ্যবাহী যান নিয়ন্ত্রণ করা হবে বলে প্রাথমিক ভাবে ঠিক হয়েছে। এমনটাই লালবাজার সূত্রের খবর। কলকাতা ট্র্যাফিক পুলিশের এক কর্তা জানান, বর্তমানে ওই সেতুর উপরে প্রস্তুতিমূলক কাজ চলছে। তা শেষ হলেই যান নিয়ন্ত্রণ করা হবে।

নভেম্বর মাসের প্রথম থেকে সেতুর দু’দিকে চারটি স্তম্ভের ১৬টি কেব্‌ল মেরামতি এবং পরিবর্তনের কাজ শুরু করার কথা ছিল সেতু রক্ষণাবেক্ষণের দায়িত্বে থাকা হুগলি রিভার ব্রিজ কমিশনার্স (এইচআরবিসি)-এর। এই কাজের জন্য সেতুর দু’টি লেন বন্ধ রাখা হবে বলে ঠিক ছিল। বাকি চারটি লেন দিয়ে দু’দিকের গাড়ি চলাচল করার কথা ছিল। তার জন্য পথ বিভাজিকা সরানো প্রয়োজন। সেই কাজ করার জন্য মূল কাজ শুরু করেনি ওই সংস্থা। তাই সেতুতে গত মাসে যান নিয়ন্ত্রণ করা হয়নি। আগামী সপ্তাহে ওই পথ বিভাজিকার কাজ শেষ হলেই মহড়া হবে বলে প্রাথমিক ভাবে ঠিক হয়েছে। ওই মহড়ার সময় থেকেই সেতুর উপর দিয়ে কোনও পণ্যবাহী গাড়ি চলবে না। শুধুমাত্র ছোট গাড়ি, বাস, মোটরবাইকের মতো যানবাহন চলবে সেতু দিয়ে। পুলিশ জানিয়েছে, তাতে অসুবিধা না হলে এইচআরবিসি-কে সেতুর কাজ করার অনুমতি দেওয়া হবে। সে ক্ষেত্রে আগামী আট মাস পণ্যবাহী গাড়ি চলাচল নিয়ন্ত্রণ করা হবে বিদ্যাসাগর সেতুতে।

পুলিশ জানিয়েছে, বর্তমানে ছ’লেনের ওই সেতুর তিনটি লেন দিয়ে কলকাতামুখী গাড়ি চলাচল করে। বাকি তিন লেন দিয়ে হাওড়ামুখী গাড়ি চলাচল করে। সেতুর কেব্‌ল বদলের কাজের জন্য প্রথমে হাওড়ামুখী রাস্তার দু’টি লেন আটকে কাজ করা হবে। সেই কাজ চলাকালীন সেতুর বাকি চারটি লেনকে দু’ভাগ করে, পথ বিভাজিকা তৈরি করে দু’দিকের গাড়ি চালানো হবে।

লালবাজার সূত্রের খবর, ওই কাজ শুরু হলে বেহালা এবং আলিপুরের দিক থেকে আসা পণ্যবাহী লরি বিদ্যাসাগর সেতুর বদলে হসপিটাল রোড, ধর্মতলা, চিত্তরঞ্জন অ্যাভিনিউ, শ্যামবাজার পাঁচমাথার মোড়, টালা সেতু, বি টি রোড হয়ে নিবেদিতা সেতু দিয়ে শহরের
বাইরে যাবে। আবার টালিগঞ্জ-ভবানীপুরের দিক থেকে আসা পণ্যবাহী গাড়িগুলি এক্সাইড মোড়, ধর্মতলা হয়ে নিবেদিতা সেতুর দিকে যাবে। পুলিশ জানিয়েছে, বিদ্যাসাগর সেতু দিয়ে বন্দর এলাকার পণ্যবাহী লরি-ট্রেলার সব চেয়ে বেশি চলাচল করে। সেতুতে পণ্যবাহী গাড়ি চলাচল নিয়ন্ত্রণ করা হলে বন্দরের দিক থেকে আসা লরি বা ট্রেলারগুলি হেস্টিংস মোড় থেকে ঘুরিয়ে স্ট্র্যান্ড রোড, কিংস ওয়ে, ধর্মতলা হয়ে পাঠানো হবে নিবেদিতা সেতুতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cars Kolkata
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE