Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Presidency University

এসএফআইয়ের ‘ফ্যাশন শো’ ঘিরে বিতর্ক

প্রেসিডেন্সির প্রাক্তনী এবং এসএফআইয়ের রাজ্য সহ-সম্পাদক শুভজিৎ সরকারের বক্তব্য, এটি আদৌ ফ্যাশন-শো নয়, ‘থিম ওয়াক’। এই অনুষ্ঠানের ধাঁচ ফ্যাশন-শোয়ের মতো নয়।

A Photograph of Presidency University

প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়। ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ এপ্রিল ২০২৩ ০৬:২৮
Share: Save:

প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে এসএফআইয়ের সাংস্কৃতিক ফোরাম ‘ইস্পাত’ আয়োজিত একটি ফ্যাশন-শো নিয়ে বিতর্ক তৈরি হয়েছে।

‘ইস্পাত’ প্রতি বছরই বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে। এ বারও করেছে। এর মধ্যে ১৮ এপ্রিল রয়েছে প্রতিযোগিতাধর্মী একটি ফ্যাশন-শো। যার থিম, ‘ওভারথ্রো ফ্যাসিজ়ম’। ফ্যাশন-শোয়ের নাম রাখা হয়েছে ‘ওত কুতুর’! ফরাসি এই শব্দের অর্থ, হালফিলের দামি ফ্যাশন। আর তাতেই প্রশ্ন উঠেছে, বামপন্থী ছাত্র সংগঠনের উদ্যোগে আদৌ ফ্যাশন-শোয়ের আয়োজন করা যায় কি? আরও প্রশ্ন, ফ্যাসিবাদ-বিরোধী ফ্যাশন-শোয়ের আয়োজন করলে সেটির নাম কি ‘ওত কুতুর’ রাখাটা সঙ্গত? এই সব নিয়েই বিশ্ববিদ্যালয়ের অন্দরে তৈরি হয়েছে বিতর্ক।

প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে ফ্যাশন শোয়ের এই পোস্টার নিয়েও উঠেছে প্রশ্ন।

প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে ফ্যাশন শোয়ের এই পোস্টার নিয়েও উঠেছে প্রশ্ন।

প্রেসিডেন্সির প্রাক্তনী এবং এসএফআইয়ের রাজ্য সহ-সম্পাদক শুভজিৎ সরকারের বক্তব্য, এটি আদৌ ফ্যাশন-শো নয়, ‘থিম ওয়াক’। এই অনুষ্ঠানের ধাঁচ ফ্যাশন-শোয়ের মতো নয়। ‘ইস্পাত’-এর আহ্বায়ক ময়ূখ ভট্টাচার্যের বক্তব্য, বিষয়টি নিয়ে অপপ্রচার চালানো হচ্ছে। ফরাসি ওই শব্দের ব্যবহার সর্বৈব ভাবে শ্লেষাত্মক। তবে, পোস্টারে ব্যবহৃত ছবিটি অনুপযোগী এবং সেই জন্য তাঁরা নিজেদের ভুল স্বীকার করছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE