Advertisement
০৮ মে ২০২৪
Kolkata Police

আইনশৃঙ্খলা রক্ষার কাজে পিঠে ব্যাগ নয়, বাহিনীকে নির্দেশ সিপি-র

পিঠে ব্যাগ নিয়ে পার্ক সার্কাসে পুলিশ। বিজেপির নবান্ন অভিযানের দিন শামিল পুলিশের পিঠে ব্যাগ।

পিঠে ব্যাগ নিয়ে পার্ক সার্কাসে পুলিশ। বিজেপির নবান্ন অভিযানের দিন শামিল পুলিশের পিঠে ব্যাগ। ছবি: স্বাতী চক্রবর্তী।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ অক্টোবর ২০২২ ০৯:০৪
Share: Save:

রাস্তার মাঝে গার্ডরেল। যার এক দিকে বিক্ষোভকারীদের ভিড়। অন্য দিকে কর্তব্যরত পুলিশকর্মীরা। ওই গার্ডরেল সরিয়ে বিক্ষোভকারীরা যাতে এ দিকে চলে আসতে না পারেন, তার জন্য সতর্ক থাকতে বলা হয়েছে পুলিশকে। এর মধ্যেই দেখা গেল, মোতায়েন থাকা বেশ কয়েক জন পুলিশকর্মীর পিঠে রয়েছেব্যাগ। ওই অবস্থাতেই লাঠি হাতে বিক্ষোভ সামলানোর চেষ্টা করছেন তাঁরা। আইনশৃঙ্খলা রক্ষা বা ‘হল্লা ডিউটি’র সময়ে পুলিশকর্মীদের এমন ঢিলেঢালা মনোভাব দেখে তাঁদের মৃদু তিরস্কার করেন উপস্থিত পুলিশকর্তা। বকুনি খেয়ে সঙ্গে থাকা ব্যাগ অন্যত্র রেখে আসেন ওই পুলিশকর্মীরা।

লালবাজার জানিয়েছে, উপরের ঘটনাটি মাসকয়েক আগের একটি দিনের। মধ্য কলকাতায় সে দিন একটি রাজনৈতিক দলের বিক্ষোভ চলছিল। আর সেখানেই পিঠে ব্যাগ নিয়ে ডিউটি করতে গিয়েছিলেন কয়েক জন পুলিশকর্মী। তাঁদের এই ধরনের ‘বদভ্যাস’ এ বার বদলাতে চান কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়েল। আইনশৃঙ্খলা রক্ষার ডিউটি করার সময়ে আর ব্যাগ নিয়ে যাওয়া যাবে না বলে মঙ্গলবার নির্দেশিকা জারি করেছেন তিনি। সেই নির্দেশে বলা হয়েছে, তাঁদের পর্যবেক্ষণে ধরা পড়েছে, বেশ কিছু পুলিশকর্মী আইনশৃঙ্খলা রক্ষার ডিউটি করার সময়ে ব্যাগ ও মালপত্র নিয়ে ঘটনাস্থলে উপস্থিত হচ্ছেন। তাতে কাজে ব্যাঘাত ঘটছে।

 বিজেপির নবান্ন অভিযানের দিন শামিল পুলিশের পিঠে ব্যাগ। ফাইল চিত্র।

বিজেপির নবান্ন অভিযানের দিন শামিল পুলিশের পিঠে ব্যাগ। ফাইল চিত্র।

এক পুলিশকর্তা জানান, বাহিনীতে এই সমস্যা দীর্ঘদিনের। যার জেরে আইনশৃঙ্খলা রক্ষার ডিউটি করার সময়ে অসুবিধায় পড়তে হয় বাহিনীর অন্য সদস্যদের। তাই বিষয়টিতে নজর দিতে বেশ কিছু দিন ধরে বিভিন্ন জায়গা থেকে আবেদন আসছিল। যার ভিত্তিতে কমিশনার ওই নির্দেশিকা জারি করেন। এরআগে গত জুলাই মাসে আইনশৃঙ্খলা রক্ষার ডিউটি করার সময়ে মোবাইল ফোন ব্যবহারের উপরে নিষেধাজ্ঞা জারি করেছিল লালবাজার। মঙ্গলবারের নির্দেশিকায় সেই নিষেধাজ্ঞার কথাও মনে করিয়ে দেওয়া হয়েছে।

পুলিশ সূত্রের খবর, নিচুতলার পুলিশকর্মীরাই আইনশৃঙ্খলা রক্ষার ডিউটি করার সময়ে পিঠে ব্যাগ নিয়ে যান। যাতে জল থেকে শুরু করে বেশ কিছু নিত্য ব্যবহার্য জিনিস থাকে। রাস্তায় ব্যাগ রাখার জায়গা মেলে না বলেই অনেকে পিঠে সেই ব্যাগ নিয়ে ঘোরেন। এমনই এক জন পুলিশকর্মী বুধবার বলেন, ‘‘আইনশৃঙ্খলা রক্ষার ডিউটির ক্ষেত্রে অনেক সময়েই আমাদের সরাসরি অকুস্থলে পৌঁছে যেতে হয়। তাই ব্যাগ বহন করা ছাড়া উপায় থাকে না। এ বার কমিশনারের নির্দেশের ফলে ব্যাগ কোথাও রেখে তবেই কাজে নামতে হবে।’’ লালবাজারের কর্তাদের মতে, পিঠে ব্যাগ নিয়ে ডিউটি করতে গেলে পুলিশকর্মীদের একাগ্রতা নষ্ট হতে পারে। এ ছাড়া, দৌড়তে গেলে বা অ্যাকশনের সময়ে ওই ব্যাগের জন্য অসুবিধা হওয়াটা খুব স্বাভাবিক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kolkata Police Vineet Goyal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE