×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৬ ফেব্রুয়ারি ২০২১ ই-পেপার

ফুটপাত থেকেই লর্ডসের স্বপ্ন তারক, মুসকানদের

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৪ ফেব্রুয়ারি ২০১৯ ০০:৫০
লর্ডস।—ফাইল চিত্র।

লর্ডস।—ফাইল চিত্র।

কলকাতার রাস্তা থেকে ক্রিকেটের লড়াই পৌঁছবে লর্ডসের মাঠে!

তারক সর্দার, মহম্মদ ইরফান, লুসি কুমারী, মুসকানদের মতো কিশোর-কিশোরীরা বিশ্ব ক্রিকেটের শিরোপার জন্য হাড্ডাহাড্ডি লড়াই করবে শ্রীলঙ্কা, পাকিস্তান, তানজানিয়া ও বাংলাদেশের সঙ্গে।

আইসিসি-র ক্রিকেট বিশ্বকাপের মাসখানেক আগে আগামী ৩০ এপ্রিল থেকে ৭ মে পর্যন্ত পথশিশুদের বিশ্বকাপ ক্রিকেট হবে ব্রিটেনে। খেলা হবে লন্ডন এবং কেমব্রিজের মাঠে। ফাইনালে ওঠা দুই দল খেলবে লর্ডসে।

Advertisement

বিশ্বের ন’টি দেশ থেকে দশটি দল অংশ নেবে ওই প্রতিযোগিতায়। ছয় সদস্যের প্রতিটি দলে তিন জন ছেলে ও তিন জন মেয়ে থাকবে। ‘স্ট্রিট চাইল্ড ইউনাইটেড’ নামে ব্রিটেনের একটি সংস্থা এই বিশ্বকাপের আয়োজক। ভারত থেকে উত্তর এবং দক্ষিণ ভারত মিলে দু’টি দল অংশগ্রহণ করবে।

উত্তর ভারতের দলের জন্যই প্রস্তুত হচ্ছে তারক, অনুপম, আমির, মুসকান, লুসি ও রিঙ্কিরা। শনিবার বাইপাসের এক পাঁচতারা হোটেলে আয়োজিত অনুষ্ঠানে সৌরভ গঙ্গোপাধ্যায় উৎসাহ দিয়ে গেলেন খেলোয়াড়দের। তিনিই উত্তর ভারতের দলের ব্র্যান্ড অ্যাম্বাসাডর। এ দিন খেলোয়াড়দের ক্রিকেটের পরীক্ষাও নিলেন তিনিই।

রবীন্দ্র সরোবরের মাঠে নিয়ম করে অনুশীলন করছে তারক, মুসকানরা। কলকাতা থেকে প্রাথমিক ভাবে ২১ জন কিশোর-কিশোরীকে বাছা হয়েছে। তাদের মধ্যে থেকে চূড়ান্ত দলে সুযোগ পাবে মোট আট জন।

দু’টি স্বেচ্ছাসেবী সংস্থার উদ্যোগে ওই ক্রিকেট দল তৈরি হচ্ছে। সেই দুই সংস্থার তরফে চিত্তপ্রিয় সাধু এবং গীতা বেঙ্কদাকৃষ্ণণ বলেন, ‘‘পথশিশুরা ক্রিকেটের মাধ্যমে নিজস্ব পরিচিতি তৈরি করুক, এটাই আমাদের লক্ষ্য।’’

Advertisement