Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ জানুয়ারি ২০২২ ই-পেপার

স্কুলের পড়ুয়াদের পাঠদান পিছিয়ে দিল নরেন্দ্রপুর

ঘূর্ণিঝড়ের কারণে আজ থেকে তাঁরা ওই পঠনপাঠন শুরু করছেন না। শুরু হবে ১ জুন।

মধুমিতা দত্ত
কলকাতা ২৬ মে ২০২১ ০৬:১০
—প্রতীকী ছবি।

—প্রতীকী ছবি।

ঘূর্ণিঝড় ইয়াসের কারণে পিছিয়ে গেল নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশন আবাসিক কলেজের ছাত্রদের দিয়ে নবম থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের পড়ানোর কর্মসূচি। আজ, বুধবার ইউটিউবে ওই পঠনপাঠনের সূচনা হওয়ার কথা থাকলেও তা শুরু হবে ১ জুন। এই পাঠদানে অংশ নিতে ২০ হাজারেরও বেশি পড়ুয়া নাম লিখিয়েছে। তবে, বেলুড় রামকৃষ্ণ মিশন বিদ্যামন্দিরের ছাত্রদের তৃতীয় থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত পড়ুয়াদের পড়ানোর কর্মসূচি নির্দিষ্ট দিন, অর্থাৎ আজ বুধবারই শুরু হচ্ছে।

করোনা পরিস্থিতিতে নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশন আবাসিক কলেজ কর্তৃপক্ষ সিদ্ধান্ত নিয়েছেন, নবম থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়ারা পাঠ নিতে পারবে রামকৃষ্ণ মিশন আবাসিক কলেজের ছাত্রদের কাছে। সম্পূর্ণ বিনামূল্যে এই পাঠগ্রহণের জন্য পড়ুয়াদের নাম নিবন্ধীকরণের বিজ্ঞপ্তি দেওয়া হয়েছিল।

মঙ্গলবার কলেজের অধ্যক্ষ স্বামী শাস্ত্রজ্ঞানন্দ জানালেন, ২০ হাজারেরও বেশি নাম নিবন্ধীকৃত হয়েছে। কিন্তু ঘূর্ণিঝড়ের কারণে আজ থেকে তাঁরা ওই পঠনপাঠন শুরু করছেন না। শুরু হবে ১ জুন।

Advertisement

অধ্যক্ষ জানালেন, ইউটিউবের মাধ্যমে এই পঠনপাঠন চলবে। পড়ুয়ারা সেখানে তাদের প্রশ্ন লিখে জানাতে পারবে। সেই সময়েই, অথবা পরবর্তী ক্লাসে তারা তার উত্তর পেয়ে যাবে। বিজ্ঞপ্তিতে আগেই জানানো হয়েছে, প্রতি সপ্তাহের সোম থেকে শুক্রবার ক্লাস নেওয়া হবে। চারটি ক্লাসের জন্য চারটি আলাদা ইউটিউব চ্যানেল খোলা হয়েছে বলে জানালেন অধ্যক্ষ।

বেলুড় রামকৃষ্ণ মিশন বিদ্যামন্দিরও এমন একটি কাজে উদ্যোগী হয়েছে। তৃতীয় থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত মেধাবী, দরিদ্র পড়ুয়াদের পড়াবেন ওই কলেজের ছাত্রেরা। আজ, বুধবার থেকেই তাদের পঠনপাঠন শুরু হচ্ছে। এ ক্ষেত্রেও ইউটিউবের মাধ্যমে পড়ানো হবে। ‌যারা লাইভ স্ট্রিমিং দেখতে পাবে না, তারা পরে রেকর্ড করা অনুষ্ঠান দেখে নিতে পারবে বলে জানালেন অধ্যক্ষ স্বামী একচিত্তানন্দ। তিনি এ দিন জানান, নাম নিবন্ধীকরণের শেষে দেখা যায়, আট হাজারেরও বেশি পড়ুয়া নাম লিখিয়েছে। তার পরেও অনুরোধ আসতে থাকে। এর জন্য পঠনপাঠনের এই সুযোগ সব পড়ুয়ার জন্যই খুলে দিয়েছেন তাঁরা।

আরও পড়ুন

Advertisement