Advertisement
০১ মে ২০২৪
Day Care Facilities

স্মৃতিহারা প্রবীণদের ডে-কেয়ার

উদ্যোক্তারা জানান, কলকাতা-সহ এ রাজ্যে ডিমেনশিয়া ও অ্যালঝাইমার্স ধীরে ধীরে মহামারির দিকে এগোচ্ছে। ব্যস্ত জীবনে ছেলেমেয়েরা প্রবীণদের সময় দিতে পারেন না।

An image of Puzzle

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২৩ ০৮:০২
Share: Save:

ডিমেনশিয়া ও অ্যালঝাইমার্সে আক্রান্তদের জন্য দক্ষিণ কলকাতার ঢাকুরিয়ার বাবুবাগানে চালু হচ্ছে ‘ডে কেয়ার’। একটি স্বেচ্ছাসেবী সংস্থার উদ্যোগে আজ, বৃহস্পতিবার বিশ্ব অ্যালঝাইমার্স দিবসে ওই ডে-কেয়ার চালু হচ্ছে। রোগীদের বাড়ি থেকে ডে-কেয়ারে নিয়ে যাওয়া এবং নির্ধারিত কয়েক ঘণ্টা পরে ফের বাড়িতে পৌঁছে দেওয়ার ব্যবস্থাও থাকবে সেখানে।

উদ্যোক্তারা জানান, কলকাতা-সহ এ রাজ্যে ডিমেনশিয়া ও অ্যালঝাইমার্স ধীরে ধীরে মহামারির দিকে এগোচ্ছে। ব্যস্ত জীবনে ছেলেমেয়েরা প্রবীণদের সময় দিতে পারেন না। একাকিত্বে ভুগতে ভুগতে ক্রমেই প্রবীণেরা ওই দুই রোগের শিকার হচ্ছেন।

কলকাতা প্রেস ক্লাবে বুধবার ওই ডে-কেয়ারের আনুষ্ঠানিক উদ্বোধনে সংস্থার ব্র্যান্ড অ্যাম্বাসাডর তথা সমাজকর্মী অলকানন্দা রায় বলেন, ‘‘এই ধরনের মানুষদের ভিতরের কষ্ট বাইরে থেকে উপলব্ধি করা সম্ভব নয়। তাই তাঁদের বিভিন্ন ধরনের কাউন্সেলিং করাতে হয়। তাঁদের যাঁরা দেখাশোনা করেন, তাঁদেরও মানুষগুলির অনুভূতি বুঝতে হবে। এই ডে-কেয়ারে এক দিকে যেমন রোগীরা আসবেন, তেমনই তাঁদের দেখাশোনা করার প্রশিক্ষণও দেওয়া হবে।’’

সংস্থাটি জানাচ্ছে, কলকাতার চার জায়গায় তাদের একাকিত্ব দূরীকরণের শাখাও রয়েছে। যেখানে প্রতিদিন বহু প্রবীণ নাগরিক এসে নিজেদের মতো করে সময় কাটান। তবে, ডে-কেয়ার তারা এই প্রথম চালু করছে। যদিও তাদের এই ধরনের ডে-কেয়ার মুম্বই, চেন্নাই, দিল্লির মতো শহরগুলিতে রয়েছে বলে জানিয়েছেন সংস্থার কলকাতা চ্যাপ্টারের প্রধান রুমা চট্টোপাধ্যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dementia Alzheimer's Dhakuria
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE