Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ জানুয়ারি ২০২২ ই-পেপার

ডায়াবিটিস, হার্টের চিকিৎসা পুর ক্লিনিকে

নিজস্ব সংবাদদাতা 
কলকাতা ২৪ ফেব্রুয়ারি ২০১৯ ০০:৫৩
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

আগামী মাস থেকে ডায়াবিটিস এবং হার্টের সমস্যার চিকিৎসাও হবে পুরসভার ক্লিনিকে। কলকাতা পুরসভার স্বাস্থ্য কেন্দ্রে উপস্থিত থাকবেন বাইরের বিশেষজ্ঞ চিকিৎসকেরা। তাঁরাই রোগী দেখবেন। শনিবার কলকাতার ডেপুটি মেয়র অতীন ঘোষ এই খবর জানিয়ে বলেন, ‘‘মশাবাহী রোগের পাশাপাশি, শহরবাসীকে সুস্থ রাখতে হার্টের সমস্যা ও ডায়াবিটিসে আক্রান্তদেরও চিকিৎসার ব্যবস্থা করা হচ্ছে।’’ তিনি জানান, মার্চের প্রথম বৃহস্পতিবার থেকে সপ্তাহে এক দিন কলকাতার ১৬টি বরোতেই একটি করে ওয়ার্ডের নগর প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে (ইউপিএইচসি) সেই চিকিৎসা হবে। সেখানে আসা রোগীকে অবশ্যই তার আগে কলকাতা পুরসভার কোনও ক্লিনিক থেকে ‘রেফার’ হয়ে আসতে হবে। পুরসভার ৬, ১১, ২৫, ৩১, ৪৯, ৫৯, ৬২, ৭০, ৭৭, ৮৯, ১০৪, ১০৭, ১১৮, ১২৩, ১৩২ এবং ১৩৩ নম্বর ওয়ার্ডের স্বাস্থ্য কেন্দ্রে ওই সুবিধা মিলবে।

মশাবাহী রোগ ছাড়াও ইতিমধ্যে কলকাতা পুরসভায় ডায়াবিটিস, কার্ডিয়ো সমস্যা, হাঁপানি, সিওপিডি-র মতো নানা রোগ প্রতিরোধে পুরসভার চিকিৎসকদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এ ব্যাপারে সহায়তা দিয়েছে ‘পাবলিক হেল্থ ফাউন্ডেশন অব ইন্ডিয়া’। এ দিন থাইরয়েড চিকিৎসায় প্রশিক্ষণ দেওয়ার জন্য ওই সংস্থার সঙ্গে মউ স্বাক্ষরিত হল পুরসভার।

হার্টের চিকিৎসক অরূপ দাসবিশ্বাস জানান, যে ভাবে সারা দেশে হার্টের সমস্যা বাড়ছে, তাতে শুরু থেকে সজাগ থাকা দরকার। তার জন্য পুরসভার স্বাস্থ্যকেন্দ্রে আসা রোগীদের কার্ডিয়ো সমস্যার উপরে জোর দেওয়া হবে। তাঁদের সতর্ক করা গেলে কিছু কাজ হবে। পুরসভার স্বাস্থ্য উপদেষ্টা তপনকুমার মুখোপাধ্যায় জানান, বিনামূল্যে শুধু চিকিৎসা নয়, ওষুধ, ইনসুলিন সবই দেওয়া হবে।

Advertisement

আরও পড়ুন

Advertisement