Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

Bagjola canal: বাগজোলা খালের উপরে নতুন সেতুর রূপরেখা বৈঠকে চূড়ান্ত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৫ সেপ্টেম্বর ২০২১ ০৮:১৫
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

দমদম রোডে বাগজোলা খালের উপরে ক্ষতিগ্রস্ত কালভার্টটি ভেঙে নতুন সেতু নির্মাণ করা হবে। সেই পরিকল্পনাকে সামনে রেখে আপাতত যানবাহন চলাচলও নিয়ন্ত্রণ করা হয়েছে দমদম রোডে। এই সূত্রেই সোমবার দক্ষিণ দমদম পুরসভার একটি বৈঠকে সেতু নির্মাণ, সার্ভিস রোড তৈরি-সহ বেশ কিছু পরিকল্পনার প্রাথমিক রূপরেখা চূড়ান্ত করা হয়েছে। বৈঠকে পুরসভার মুখ্য প্রশাসক, প্রশাসকমণ্ডলীর সদস্যেরা, পূর্ত দফতর এবং পুরসভার ইঞ্জিনিয়ারেরা উপস্থিত ছিলেন।

পুরসভার মুখ্য প্রশাসক জানান, সেতুর দু’টি দিক কোথায় গিয়ে মিশবে সেই বিষয়ে প্রাথমিক রূপরেখা চূড়ান্ত হয়েছে। দমদম স্টেশন অভিমুখে সেতুটি হনুমান মন্দির ছাড়িয়ে মূল রাস্তায় মিশে যাবে। আবার নাগেরবাজার অভিমুখে সেতুটি পুরসভার কম্প্যাক্টর যেখানে রয়েছে, সেখানে এসে মিশবে। সার্ভিস রোড তৈরি হবে দু’দিকেই। পাশাপাশি, হনুমান মন্দিরের কাছে ফুটপাতের আয়তন কমে যাবে। পুরসভা সূত্রের খবর, প্রাথমিক ভাবে সেতুর নকশা তৈরি হয়েছে। এই পরিকল্পনা কার্যকর হলে পুরসভার একটি কম্প্যাক্টর সরিয়ে ফেলতে হবে। সেটির জন্য একটি জায়গাও চিহ্নিত করা হয়েছে। জায়গাটি ইঞ্জিনিয়ারেরা পরিদর্শন করেছেন। প্রাথমিক ভাবে সেতুর কাজ শেষ করার জন্য তিন মাসের লক্ষ্যমাত্রা ধরা হলেও বেশি সময় লাগতে পারে বলে অনুমান পুর কর্তাদের। এই পরিকল্পনা কার্যকর হলে এক দিকে যানবাহন চলাচল ও পথচারীদের হাঁটাচলা করার সুবন্দোবস্ত যেমন হবে, তেমনই এই কাজের ফাঁকেই বাগজোলা খালের সংস্কার করা যাবে বলে মনে করছে পুরসভা।

মুখ্য প্রশাসক জানান, দীর্ঘমেয়াদি সুবিধার কথা ভেবে এই পরিকল্পনা বাস্তবায়িত করতে গেলে কিছু সমস্যাকে বর্তমানে মেনে নিতে হবে। যদিও দমদমবাসীর একাংশের কথায়, ভবিষ্যতের স্বার্থে বর্তমানের এই দুর্ভোগ মেনে নিতে হচ্ছে। তবে মূল রাস্তার ধারে যত্রতত্র দখলদারি, নির্মাণসামগ্রী ফেলে রাখা, পার্কিংয়ের মতো বিষয়গুলি নিয়েও ভাবতে হবে প্রশাসনকে।

Advertisement

আরও পড়ুন

More from My Kolkata
Advertisement