Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৯ ডিসেম্বর ২০২১ ই-পেপার

মতভেদের জেরে জেলা বিচারককে বয়কট

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২০ অগস্ট ২০২০ ০২:২৯
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

মতান্তরের জেরে এক জেলা বিচারককে বয়কট করার সিদ্ধান্ত নিলেন আলিপুরের আদালতের আইনজীবীদের একাংশ। আলিপুর আদালত সূত্রে জানা গিয়েছে, মঙ্গল ও বুধবার জেলা বিচারক উদয়কুমার এজলাসে আসার পরে আইনজীবীরা মামলার শুনানিতে অংশগ্রহণ না করেই আদালত কক্ষ ছেড়ে চলে যান। সরকারি আইনজীবীদের বক্তব্য, একটি জামিনের আবেদনের মামলার শুনানি নিয়ে কয়েক জন আইনজীবীর সঙ্গে ওই জেলা বিচারকের মতান্তর হয়। তার পর থেকেই আইনজীবীদের একাংশ তাঁকে বয়কট করার সিদ্ধান্ত নিয়েছেন।

আদালত সূত্রে জানা গিয়েছে, মঙ্গল ও বুধবার ওই জেলা বিচারক আদালতে এলেও বয়কটের জেরে মামলার শুনানিতে অংশগ্রহণ করতে পারেননি। দু’দিনই নিজের ঘরে বসে থেকেছেন। আদালতের কাজের সময় শেষ হয়ে যাওয়ার পরে তিনি বাড়ি ফিরে গিয়েছেন। সরকারি আইনজীবীদের বক্তব্য, এই বয়কটের জেরে কার্যত দু’দিন জেলা বিচারকের এজলাসে কোনও মামলার শুনানি হয়নি। করোনা পরিস্থিতিতে বিভিন্ন কারণে এমনিই মামলার প্রক্রিয়া ব্যাহত হচ্ছে। তার মধ্যে আইনজীবীদের এই বয়কটের কারণে বাদী ও বিবাদী, দুই পক্ষের মামলাকারীরাই হয়রান হচ্ছেন।

আলিপুর আদালতের আইনজীবী তথা রাজ্য বার কাউন্সিলের সদস্য বৈশ্বানর চট্টোপাধ্যায় বলেন, ‘‘জেলা বিচারকের সঙ্গে আইনজীবীদের মতান্তরের বিষয়টি মেটানোর চেষ্টা করা হয়েছিল। কিন্তু আইনজীবীরা অনড় থাকায় সমস্যার সমাধান হয়নি।’’ আলিপুর বার অ্যাসোসিয়েশনের এক আধিকারিক বলেন, ‘‘জেলা বিচারককে বয়কট করার বিষয়ে বার অ্যাসোসিয়েশনে কোনও রকম আলোচনা হয়নি। এই বয়কটে বার অ্যাসোসিয়েশনের সম্মতি নেই।’’

Advertisement

আরও পড়ুন

Advertisement