Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Kolkata Metro

দমদমকে হারিয়ে পুজোয় জনজোয়ার কালীঘাট মেট্রোয়

গত সোমবার, অষ্টমীতে রাত ৮টায় রবীন্দ্র সরোবর থেকে আসা মেট্রো কালীঘাটে পৌঁছনো মাত্র প্ল্যাটফর্মে আছড়ে পড়ে ভিড়। ট্রেন ছাড়ার সময়েও তাতে ওঠার জন্য প্রাণান্তকর চেষ্টা অপেক্ষমাণ যাত্রীদের।

উত্তর-দক্ষিণ মেট্রোয় অষ্টমীতে মোট যাত্রী সংখ্যা ছিল ৬ লক্ষ ৩৪ হাজার।

উত্তর-দক্ষিণ মেট্রোয় অষ্টমীতে মোট যাত্রী সংখ্যা ছিল ৬ লক্ষ ৩৪ হাজার। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ অক্টোবর ২০২২ ০৬:২০
Share: Save:

ভরা বর্ষায় মুম্বইয়ের বরিভালি স্টেশনটাই যেন উঠে এসেছে পুজোর কলকাতার কালীঘাট স্টেশনে! তফাত একটাই, ফুলে ওঠা জলের বদলে এখানে থিকথিক করছে যাত্রীদের ভিড়। রাসবিহারী মোড় সংলগ্ন কালীঘাট মেট্রো স্টেশনের আটটি প্রবেশপথ দিয়ে পিলপিল করে অনবরত ঢুকছে ও বেরোচ্ছে জনতা। এক দিকে মেট্রো থেকে নেমে মণ্ডপমুখী জনতা, অন্য দিকে তার চেয়েও বেশি সংখ্যায় প্ল্যাটফর্মমুখী যাত্রীদের ভিড়ে কার্যত তিলধারণের জায়গা নেই কালীঘটা মেট্রো স্টেশন চত্বরে। অবস্থা এমনই যে, প্ল্যাটফর্মের উপচে পড়া ভিড় ঠেকাতে মাঝেমধ্যেই যাত্রীদের ঢোকার পথ সাময়িক ভাবে আটকে রাখতে হচ্ছে। টিকিট কাউন্টারে লম্বা লাইন। স্বয়ংক্রিয় টোকেন ভেন্ডিং মেশিন, স্মার্ট কার্ড রিচার্জ করার যন্ত্র ব্যবহার করেও পরিস্থিতি সামলাতে হিমশিম খাচ্ছেন মেট্রোকর্মীরা।

গত সোমবার, অষ্টমীতে রাত ৮টায় রবীন্দ্র সরোবর থেকে আসা মেট্রো কালীঘাটে পৌঁছনো মাত্র প্ল্যাটফর্মে আছড়ে পড়ে ভিড়। ট্রেন ছাড়ার সময়েও তাতে ওঠার জন্য প্রাণান্তকর চেষ্টা অপেক্ষমাণ যাত্রীদের। যাত্রীদের চাপে দরজা বন্ধ না হওয়ায় ঠেলে-গুঁতিয়ে ভিতরে ঢুকিয়ে দিতে হচ্ছে যাত্রীদের, কখনও আবার কাউকে কাউকে টেনে নামিয়ে পরের ট্রেনে ওঠার অনুরোধ করা হচ্ছে। প্ল্যাটফর্মে হাতে মাইক নিয়ে অনবরত ছোটাছুটি করা মেট্রোর আরপিএফ কর্মীরা বার বার সতর্ক করছেন যাত্রীদের।

পুজোর ক’দিন কালীঘাট স্টেশনে ভিড়ের চাপ এতটাই যে, সেখানে মেডিক্যাল ক্যাম্প খুলতে হয়েছে মেট্রো কর্তৃপক্ষকে। ভিড় নিয়ন্ত্রণে তৈরি ১২টি বিশেষ দলের প্রায় অর্ধেককেই মোতায়েন করতে হয়েছে এই একটি মাত্র স্টেশনে।

গত কয়েক দিনে পার্ক স্ট্রিট পর্যন্ত যাত্রী ওঠা-নামা করার মতো পরিস্থিতি থাকছে না দক্ষিণেশ্বরমুখী রেকে। পরিস্থিতি এমনই যে, সপ্তমী এবং অষ্টমীতে মেট্রো কর্তৃপক্ষকে নির্ধারিত ২৪৮টি ট্রেনের অতিরিক্ত আরও দু’টি ট্রেন চালাতেহয়েছে। কবি সুভাষমুখী মেট্রোর রেকের ছবি কিঞ্চিৎ ভিন্ন। তাতে দুপুর থেকেই কালীঘাটমুখী জনতার ঢল নামছে। তবে রাত বাড়লে এই দিকের মেট্রো তুলনায় কিছুটা ফাঁকা থাকছে। গত সোমবারের পরিসংখ্যান অনুযায়ী, সপ্তমীতে ভিড়ের নিরিখে সারা বছর প্রথম স্থানে থাকা দমদমকেও পিছনে ফেলেছে কালীঘাট। এ দিন কালীঘাট স্টেশনে শুধু টিকিট কেটে ঢোকা যাত্রীর সংখ্যাই ৭৪৮২১। অষ্টমীতে সেই সংখ্যা ছিল ৬৭২০৯। সেখানে দমদমে সপ্তমী ও অষ্টমীতে মোট যাত্রী সংখ্যা ছিল যথাক্রমে ৬৪৩৮৩ এবং ৬৩ হাজারের কাছাকাছি।

ভিড়ের নিরিখে তৃতীয় স্থানে উঠে আসা শোভাবাজার সুতানুটি স্টেশনে সপ্তমী ও অষ্টমীতে যাত্রী-সংখ্যা ছিল যথাক্রমে ৫২৪৪৪ ও ৪৬৫৬৭। তবে ওই দু’দিন মিলিয়ে মেট্রোর মোট যাত্রী সংখ্যা অবশ্য প্রাক্‌-পুজোর তুলনায় কিছুটা কমেছে। উত্তর-দক্ষিণ মেট্রোয় অষ্টমীতে মোট যাত্রী সংখ্যা ছিল ৬ লক্ষ ৩৪ হাজার। ইস্ট-ওয়েস্টে সেই সংখ্যা সাড়ে ২৯ হাজারের কাছাকাছি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kolkata Metro kalighat Dum Dum
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE