Advertisement
০৭ ডিসেম্বর ২০২২
Durga Puja 2022

বিসর্জন-পর্ব নির্বিঘ্নে মেটাতে নিরাপত্তার বলয়ে মুড়ছে ঘাট

পুলিশ সূত্রের খবর, শহরে বাড়ির পুজো ও বারোয়ারি মিলিয়ে মোট পুজো চার হাজারের কাছাকাছি। এদের মধ্যে বারোয়ারি পুজো ২৭৫৭টি। বিসর্জনের জন্য কলকাতা পুলিশ এলাকায় মোট ৬৮টি ঘাট নির্দিষ্ট করা হয়েছে।

বুধবার শুরু হচ্ছে দুর্গা প্রতিমা বিসর্জনের পর্ব।

বুধবার শুরু হচ্ছে দুর্গা প্রতিমা বিসর্জনের পর্ব। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ অক্টোবর ২০২২ ০৭:৩৬
Share: Save:

আজ, বুধবার শুরু হচ্ছে দুর্গা প্রতিমা বিসর্জনের পর্ব। তা চলবে আগামী শনিবার পর্যন্ত। ওই দিন পর্যন্ত প্রতিমা বিসর্জন দিতে পারবে কলকাতা পুলিশ এলাকার পুজো কমিটিগুলি। বিসর্জন ঘিরে যাতে কোনও রকম অপ্রীতিকর ঘটনা না ঘটে, সে জন্য ঘাটগুলির নিরাপত্তা আঁটোসাঁটো করছে কলকাতা পুলিশ। লালবাজার জানিয়েছে, নিরঞ্জন শোভাযাত্রায় যাতে ডিজে বা পেল্লায় বক্সে গান বাজানো না হয়, বাহিনীকে তা দেখতে বলা হয়েছে।

Advertisement

পুলিশ সূত্রের খবর, শহরে বাড়ির পুজো ও বারোয়ারি মিলিয়ে মোট পুজো চার হাজারের কাছাকাছি। এদের মধ্যে বারোয়ারি পুজো ২৭৫৭টি। বিসর্জনের জন্য কলকাতা পুলিশ এলাকায় মোট ৬৮টি ঘাট নির্দিষ্ট করা হয়েছে। যার মধ্যে ২৪টি গঙ্গার ঘাট। বাকিগুলি স্থানীয় এলাকার ঝিল বা পুকুর অথবা আদিগঙ্গার ঘাট। সব ঘাটেই থাকছে পুলিশি ব্যবস্থা। পাশাপাশি, অধিকাংশ ঘাটে থাকবেন স্বেচ্ছাসেবক থেকে শুরু করে বিপর্যয় মোকাবিলা বাহিনীর কর্মীরাও।

পুলিশ সূত্রের খবর, গঙ্গার ২৪টি ঘাটে নৌকা নিয়ে থাকবে রিভার ট্র্যাফিক পুলিশের বাহিনী। বাজেকদমতলা ঘাট এবং রিভার ট্র্যাফিক পুলিশের জেটিতে নৌকা নিয়ে প্রস্তুত থাকবে বিপর্যয় মোকাবিলা বাহিনীর দু’টি অতিরিক্ত দল। সাতটি ঘাটে থাকবে নজর-মিনার। এ ছাড়া ১৫টি ঘাটে চলবে সিসি ক্যামেরার নজরদারি। গঙ্গার ২৪টি ঘাটে বিসর্জনে নজরদারির দায়িত্বে থাকছেন সাত জন ডেপুটি পুলিশ কমিশনার। তাঁদের সঙ্গে কলকাতা পুলিশের উচ্চপদস্থ কর্তারা থাকবেন। লালবাজারের এক কর্তা জানান, বিসর্জন উপলক্ষে আজ, বুধবার থেকেই শহরের ২৩০টি জায়গায় থাকবে বিশেষ পুলিশ পিকেট। কিছু পিকেটের নিরাপত্তার দায়িত্বে থাকবেন অ্যাসিস্ট্যান্ট কমিশনার পদমর্যাদার অফিসারেরা। এ ছাড়া, আপৎকালীন পরিস্থিতির মোকাবিলায় থাকছে অতিরিক্ত বাহিনী।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.