Advertisement
০৪ মে ২০২৪
E-survey

E-survey: কেমন পরিষেবা চান নাগরিকরা? জানতে ‘ই- সার্ভে’ শুরু করছে কলকাতা পুর নিগম

কলকাতা পুর নিগম এলাকার নাগরিকদের উন্নত পুর পরিষেবা দিতে 'ই- সার্ভে' চালু করা হল। ইন্টারনেটের মাধ্যমে মতামত জানাতে পারবেন নাগরিকরা।

এ বার ই-সার্ভে শুরু করল কলকাতা পুর নিগম।

এ বার ই-সার্ভে শুরু করল কলকাতা পুর নিগম।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ জুন ২০২২ ১২:৩৯
Share: Save:

কেমন পরিষেবা চান কলকাতা শহরের নাগরিকরা? তা জানতে এবার ই-সার্ভে শুরু করল কলকাতা পুর নিগম। জুন মাসের শেষ সপ্তাহ থেকে এই সমীক্ষার কাজ শুরু হবে বলে জানিয়েছেন কলকাতা পুরসভার এক আধিকারিক। আগামী এক মাস জুড়ে কলকাতা শহরের নাগরিকদের পরিষেবা সংক্রান্ত মতামত নেওয়া হবে ইন্টারনেটের মাধ্যমে। জুলাই মাসের শেষ সপ্তাহ পর্যন্ত চলবে এই অত্যাধুনিক সমীক্ষার কাজ। তারপর সেই সমীক্ষার নমুনা নিয়ে আলোচনায় বসবেন পুর আধিকারিকরা। সমীক্ষার রিপোর্ট তৈরি করে তা দেওয়া হবে মেয়র ফিরহাদ হাকিমের কাছে। তিনি পরিষেবা সংক্রান্ত সেই রিপোর্ট অনুমোদন দিলে তা বিভিন্ন দফতর মারফত কার্যকর করবে কলকাতা পুর নিগম। ‌

সূত্রের খবর, মেয়র পরিষদ (তথ্যপ্রযুক্তি) সন্দীপন সাহার মস্তিষ্কপ্রসূত এই ই-সমীক্ষা। কলকাতা পুরসভা থেকে এই কাজের জন্য একটি নতুন ই-মেইল ঠিকানা প্রকাশ করা হয়েছে। সঙ্গে কলকাতা পুর নিগমের নিজস্ব ফেসবুক পেজ ও টুইটার হ্যান্ডেলে মতামত জানানোর ব্যবস্থা রাখা হয়েছে। এই তিনটি মাধ্যম মারফত কলকাতার কাছে নাগরিকরা নিজেদের পরিষেবা সংক্রান্ত মতামত বা প্রস্তাব জানাতে পারবেন। মেয়র পরিষদ সন্দীপন বলেন, "প্রযুক্তির যুগে মানুষের হাতে এখন স্মার্টফোন। এতদিন কলকাতাবাসীর নিজেদের অভিজ্ঞতা থেকে যেসব প্রস্তাব বা মতামত জানানোর সুযোগ ছিল না , এবার নিজের স্মার্টফোন মারফত কলকাতা পুরসভাকে তা জানাতে পারবেন।" তাঁর আরও আশ্বাস, নাগরিকদের পাঠানো প্রতিটি প্রস্তাব তথা মতামতকে গুরুত্ব সহকারে বিবেচনা করবে কলকাতা পুর নিগম। এবং মতামত বা প্রস্তাব বাস্তবসম্মত হলে তা বাস্তবায়নের কথাও ভাববে পুর নিগম কর্তৃপক্ষ। এর ফলে কলকাতা পুরসভা আরও উন্নত মানের করা যাবে বলে দাবি করেছেন পুরসভার এক আধিকারিক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

E-survey kolkata municipal corporation
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE