Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ অক্টোবর ২০২১ ই-পেপার

ইস্ট-ওয়েস্ট মেট্রো: বিধাননগরের সঙ্গে জুড়ে গেল ফুলবাগান

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৪ অক্টোবর ২০২০ ১৮:১৩
ফুলবাগান স্টেশন। ছবি: পিটিআই

ফুলবাগান স্টেশন। ছবি: পিটিআই

অবশেষে ইস্ট-ওয়েস্ট মেট্রোর পরিষেবা শুরু হল ‘পাতাল-পথে’। রবিবার কেন্দ্রীয় রেলমন্ত্রী পীযূষ গয়াল সল্টলেক স্টেডিয়াম থেকে ফুলবাগান পর্যন্ত মেট্রো পরিষেবার আনুষ্ঠানিক উদ্বোধন করেন। দিল্লির রেলভবনে আয়োজিত এই ভার্চুয়াল সভায় হাজির ছিলেন কেন্দ্রীয় প্রতিমন্ত্রী বাবুল সুপ্রিয়। ইস্ট-ওয়েস্ট মেট্রো কর্তৃপক্ষ জানিয়েছেন, সোমবার সকাল ৮টা থেকেই আমজনতার জন্য চালু হবে এই পরিষেবা।

সল্টলেক সেক্টর ফাইভ থেকে সল্টলেক স্টেডিয়ামের ৫.৫৪ কিলোরমিটার দূরত্বের ইস্ট-ওয়েস্ট মেট্রো-পথে সর্বোচ্চ ভাড়া ছিল ১০ টাকা। এ বার সল্টলেক স্টেডিয়াম থেকে ফুলবাগান পর্যন্ত আরও ১.৬৬৫ কিলোমিটার ছুটবে মেট্রো। সর্বোচ্চ ভাড়া হবে ২০ টাকা। প্রসঙ্গত, প্রায় ২৫ বছর পরে পাতালে নতুন স্টেশন পেল কলকাতা।

প্ল্যাটফর্মে রাখা জায়ান্ট স্ক্রিনে রেলমন্ত্রীর হাতে পতাকার সঙ্কেত পেয়ে এ দিন ফুলবাগান থেকে সেক্টর ফাইভের পথে পাড়ি দেন মেট্রো চালক। যাত্রী হিসেবে ছিলেন, ইস্ট-ওয়েস্ট মেট্রোর কয়েকজন আধিকারিক। তাঁরা জানালেন, মেট্রো পরিষেবা চালু হওয়ায় সেক্টর ফাইভ থেকে ফুলবাগানের এক ঘণ্টার সড়ক-যাত্রা কমে দাঁড়াবে ১৬ মিনিটে। ফুলবাগান স্টেশনে রয়েছে তিনটি প্রবেশপথ। যাত্রীদের সুবিধার জন্য থাকছে শৌচালয়, লিফ্‌ট এবং বিশেষ সুবিধা সম্পন্নদের জন্য আধুনিক ব্যবস্থা।

Advertisement

আরও পড়ুন: কংগ্রেসের ‘ড্রাইভিং সিটে’ কি এ বার প্রিয়ঙ্কা, জল্পনার জন্ম হাথরসে

ফেব্রুয়ারিতে সল্টলেক সেক্টর ফাইভ থেকে করুণাময়ী, সেন্ট্রাল পার্ক, সিটি সেন্টার, বেঙ্গল কেমিক্যাল হয়ে সল্টলেক স্টেডিয়াম পর্যন্ত মেট্রো পরিষেবা চালু হয়েছিল। কিন্তু এই যাত্রাপথের পুরোটাই ছিল মাটির উপর। পাতাল প্রবেশের পরে এ বার ফুলবাগানে পৌঁছল ইস্ট-ওয়েস্ট মেট্রো। এর পর সুড়ঙ্গপথে শিয়ালদহ, এসপ্ল্যানেড ছুঁয়ে হুগলি নদীর তলা দিয়ে মেট্রো ছুটবে হাওড়া স্টেশন হয়ে হাওড়া ময়দানে।

আরও পড়ুন: রামবিলাসকে দূরে রেখেই নীতীশের সঙ্গে সমঝোতা বিজেপির

আরও পড়ুন

Advertisement