Advertisement
০২ মার্চ ২০২৪
Kokata Metro

আটঘাট বেঁধেও ভিড়ের চাপে ত্রাহি রব মেট্রোয়

বড়দিনে পরিষেবা নির্ঝঞ্ঝাট রাখতে মেট্রোর তরফে একাধিক পরিকল্পনা করা হলেও সন্ধ্যার কয়েক ঘণ্টার আছড়ে পড়া ভিড় রীতিমতো পরীক্ষায় ফেলল কর্তৃপক্ষকে।

লাগামছাড়া: রবিবার, বড়দিনে উপচে পড়া ভিড় পার্ক স্ট্রিট মেট্রো স্টেশনে।

লাগামছাড়া: রবিবার, বড়দিনে উপচে পড়া ভিড় পার্ক স্ট্রিট মেট্রো স্টেশনে। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ ডিসেম্বর ২০২২ ০৬:৩৮
Share: Save:

বড়দিনে পরিষেবা নির্ঝঞ্ঝাট রাখতে মেট্রোর তরফে একাধিক পরিকল্পনা করা হলেও সন্ধ্যার কয়েক ঘণ্টার আছড়ে পড়া ভিড় রীতিমতো পরীক্ষায় ফেলল কর্তৃপক্ষকে।

প্ল্যাটফর্মের থিকথিকে ভিড় পরিষেবায় বিঘ্ন ঘটানোর আশঙ্কা তৈরি করায় রবীন্দ্র সদন, ময়দান এবং পার্ক স্ট্রিট স্টেশনের বিভিন্ন প্রবেশপথ একাধিক বার সাময়িক ভাবে বন্ধ করে দিতে হল। ফেরার সময়ে প্রবল ঠেলাঠেলিতে মেট্রো স্টেশন পর্যন্ত পৌঁছতে না পেরে কাউকে হাঁটতে হল দীর্ঘ পথ। কেউ বাড়ি ফিরলেন অ্যাপ-ক্যাবে চড়া ভাড়া গুনে। স্টেশনে ঢুকতে না পারা যাত্রীদের ক্ষেত্রে বরং ত্রাতা হয়ে দেখা দিয়েছিল রাত পর্যন্ত চলা রাজ্য পরিবহণ নিগমের বাস।

বড়দিনে পার্ক স্ট্রিটে লাগামছাড়া ভিড়ের আশঙ্কায় পুলিশি পরিকল্পনার সঙ্গে সাযুজ্য রেখে বিশেষ পদক্ষেপ করেছিল মেট্রো। একাধিক স্টেশনে মোতায়েন ছিল অতিরিক্ত আরপিএফ কর্মী। কিন্তু যাত্রীদের ঢোকা এবং বেরোনোর পথ নির্দিষ্ট করে দিয়েও স্টেশনের মধ্যে ভিড়ের স্রোতের মুখোমুখি সংঘাত পুরো ঠেকানো যায়নি। ফলে, তিনটি স্টেশনেই বুকিং কাউন্টার সামলাতে গিয়ে মেট্রোকর্মীদের নাভিশ্বাস উঠেছে। রাত ১০টার পরে সেই ভিড় খানিকটা হালকা হয়।

মেট্রো কর্তৃপক্ষ প্রাথমিক ভাবে ভেবেছিলেন, যাত্রীরা পার্ক স্ট্রিটে নেমে ঘোরাঘুরির পরে হেঁটে ক্যামাক স্ট্রিট, শেক্সপিয়র সরণি হয়ে ময়দান স্টেশনের জীবনদীপ সংলগ্ন প্রবেশপথ দিয়ে ঢুকে ফিরতি মেট্রোয় উঠবেন। সেই মতো পার্ক স্ট্রিট স্টেশনের বিভিন্ন প্রবেশপথ একমুখী করার পাশাপাশি ময়দান স্টেশনে দমদমগামী মেট্রো কিছুটা বেশি সময় থামছিল। কিন্তু তাতেও জীবনদীপ এবং ইলিয়ট পার্ক সংলগ্ন প্রবেশপথ দিয়ে যে ভাবে কাতারে কাতারে যাত্রী ঢুকতে চেয়েছেন, তাতে মাঝেমধ্যেই গেট বন্ধ করে দিতে হয়েছে। ভিড়ের একটা অংশ ময়দানে ঢুকতে না পেরে হেঁটে এসে পার্ক স্ট্রিট এবং রবীন্দ্র সদন স্টেশনে ভিড় করেছেন। তাতেই ভেস্তে গিয়েছে মেট্রোর যাবতীয় প্রস্তুতি।

দক্ষিণ কলকাতা থেকে আসা যাত্রীদের পার্ক স্ট্রিট স্টেশনের আন্ডারপাস দিয়ে ডাউন প্ল্যাটফর্মে (কবি সুভাষমুখী) আসার অনুমতি দেওয়া হয়নি। কিন্তু তার পরেও দমদমের দিক থেকে আসা যাত্রী এবং পার্ক স্ট্রিট থেকে দক্ষিণের দিকে যেতে চাওয়া যাত্রীদের ভিড়ের সংঘাতে ওই প্ল্যাটফর্মে পা ফেলার জায়গা ছিল না।

মেট্রো সূত্রের খবর, বড়দিনে সফর করেছেন ৪ লক্ষ ৭২ হাজার ৫৬২ জন যাত্রী। দমদম এবং দক্ষিণেশ্বর স্টেশনে অবশ্য তুলনায় ভিড় কম ছিল। দমদম স্টেশন দিয়ে প্রবেশ করেছেন ৫৬ হাজার ৮৩৯ জন। এসপ্লানেড এবং রবীন্দ্র সদনে ওই সংখ্যা ছিল যথাক্রমে ৪৪ হাজার ৪০৭ এবং ৩৯ হাজার ৭৯৪। পার্ক স্ট্রিট স্টেশন দিয়ে ঢুকেছেন ২৯ হাজার ৮৩২ জন যাত্রী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE