×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১০ মে ২০২১ ই-পেপার

মেলেনি উড়ান, আটকে প্রবাসীরা

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৫ জুন ২০২০ ০৬:০৬
প্রতীকী ছবি

প্রতীকী ছবি

কেন্দ্রের ‘বন্দে ভারত’ প্রকল্পের মাধ্যমে সরকারের পাঠানো উড়ানে ভারতীয়েরা যেমন দেশে ফিরতে পারছেন, ঠিক সে ভাবেই এ দেশে আটকে পড়া প্রবাসীরাও ফিরে যেতে পারছেন বিদেশে। কিন্তু কলকাতা থেকে আমেরিকার কোনও বিমান এখনও না যাওয়ায় এখানে আটকে আছেন মার্কিন মুলুকের অনেকেই।

যেমন ৮৬ বছরের চিকিৎসক লালগোপাল বন্দ্যোপাধ্যায়। আমেরিকার টেক্সাসের বাসিন্দা ওই বৃদ্ধ দ্রুত ফিরতে চান সেখানে। কিন্তু পারছেন না। ১৯৭৪ সালে আমেরিকায় যান। এখন সেখানকারই বাসিন্দা। একাই থাকেন।

কেন্দ্রের নিয়ম অনুযায়ী, যে শহর থেকে উড়ান আমেরিকায় যাচ্ছে, শুধু সেই শহরে আটকে পড়া প্রবাসীরাই ফিরতে পারবেন। কিন্তু কলকাতা থেকে এখনও পর্যন্ত সরাসরি উড়ান তো দূর, দিল্লি বা মুম্বই ঘুরেও আমেরিকার কোনও উড়ান দেওয়া হয়নি। ফলে লালগোপালবাবুদের যাওয়াও হয়নি। বিমানমন্ত্রী হরদীপ সিংহ পুরী জানিয়েছেন, ৯ থেকে ৩০ জুনের মধ্যে মার্কিন মুলুকের পাঁচটি ও কানাডার দু’টি শহরে মোট ৭৫টি উড়ান যাবে। তবে দেশের কোন কোন শহর থেকে উড়ান ছাড়বে, তা জানানো হয়নি। এয়ার ইন্ডিয়া ওই উড়ান চালাচ্ছে। ওই সংস্থা সূত্রে জানা গিয়েছে, কলকাতায় আটকে পড়া প্রবাসী ভারতীয়েরা চাইলে এ বার দিল্লি ও মুম্বই থেকে আমেরিকার উড়ান ধরতে পারবেন।

Advertisement

এই খবরে খুশি লালগোপালবাবু। প্রতি শীতে কলকাতায় এসে বালিগঞ্জের ফ্ল্যাটে থাকেন। একা। এখনও নিজের রান্না নিজেই করেন। কলকাতায় এলে কিছু সাহায্যের হাত এগিয়ে আসে। লালগোপালবাবুর কথায়, ‘‘দশ ভাইবোনের মধ্যে এখন আমিই একা বেঁচে। এক ভাইপো, এক ভাইঝি কলকাতায় থাকে। তাদের সঙ্গে যোগাযোগ আছে।’’

গত ২৮ মার্চ আমেরিকায় ফেরার কথা ছিল। আটকে যান লকডাউনে। এখন আপ্রাণ চেষ্টা করছেন সেখানে ফেরার। নিজে ডায়াবিটিসে আক্রান্ত। তাঁর আশঙ্কা, কলকাতায় থাকলে প্রয়োজনীয় চিকিৎসা হবে না।

আরও পড়ুন: চিনা মাঞ্জা রুখতে মা উড়ালপুলে ড্রোন উড়িয়ে নজরদারি পুলিশের

Advertisement