Advertisement
০৫ মে ২০২৪
West Bengal Budget 2024-25

যাতায়াত মসৃণ করতে তিন উড়ালপুলের প্রস্তাব

বাজেটে জানানো হয়েছে, ইস্টার্ন মেট্রোপলিটন বাইপাসের মেট্রোপলিটন মোড় থেকে নিউ টাউনের সিজি ব্লকের কাছে মহিষবাথান পর্যন্ত একটি উড়ালপুল তৈরি হবে। প্রায় সাত কিলোমিটার দীর্ঘ ওই উড়ালপুল হবে চার লেনের।

Representative Image

—প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ০৯ ফেব্রুয়ারি ২০২৪ ০৭:৩৭
Share: Save:

আগামী অর্থবর্ষের (২০২৪-’২৫) বাজেটে পরিকাঠামোয় তাৎপর্যপূর্ণ বরাদ্দের প্রস্তাব করল রাজ্য সরকার। বৃহস্পতিবার রাজ্য বিধানসভায় বাজেট পেশ করেন অর্থ দফতরের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। সেখানেই রাজ্যে তিনটি নতুন উড়ালপুল তৈরির প্রস্তাব দেন তিনি। তার মধ্যে একটি তৈরি হবে নিউ টাউন এবং বিমানবন্দরের মধ্যে যোগাযোগ ব্যবস্থা উন্নত করার লক্ষ্যে।

বাজেটে জানানো হয়েছে, ইস্টার্ন মেট্রোপলিটন বাইপাসের মেট্রোপলিটন মোড় থেকে নিউ টাউনের সিজি ব্লকের কাছে মহিষবাথান পর্যন্ত একটি উড়ালপুল তৈরি হবে। প্রায় সাত কিলোমিটার দীর্ঘ ওই উড়ালপুল হবে চার লেনের। প্রকল্পটি আগামী তিন বছরের মধ্যে তৈরি করার লক্ষ্যমাত্রা রেখেছে রাজ্য। সরকার দাবি করেছে, ওই উড়ালপুল তৈরির জন্য তিন বছরে ৭২৮ কোটি টাকা খরচ হবে। তার মধ্যে প্রথম বছরের জন্য রাজ্য বাজেটে ১৫০ কোটি টাকা বরাদ্দ করেছেন চন্দ্রিমা।

বিরোধীদের বরাবরের অভিযোগ থাকে, জনমোহিনী বাজেট তৈরি করতে গিয়ে বার বার অনুদান-প্রকল্পের উপরে জোর দেয় রাজ্য সরকার। তাতে ধাক্কা খায় পরিকাঠামো বা স্থায়ী সম্পদ তৈরির মতো কাজ। লোকসভা ভোটের আগে এই পরিকাঠামো নির্মাণে বিপুল বরাদ্দ করে বিরোধীদের অভিযোগ সরকার খণ্ডন করতে চেয়েছে বলেই মনে করছেন প্রশাসনিক পর্যবেক্ষকেরা।

তা ছাড়া, সড়ক বিশেষজ্ঞদের মতে, কলকাতায় রাস্তার সংখ্যা এবং পরিসর সীমিত। অথচ প্রতি বছর গাড়ির সংখ্যা বাড়ছে। স্বাভাবিক ভাবেই যানজট এবং পরিবেশজনিত সমস্যা বৃদ্ধি পাচ্ছে। এই অবস্থায় উড়ালপুলের মতো বিকল্প পরিকাঠামো আবশ্যিক। ফলে এই পরিকাঠামো ওই এলাকায় যাতায়াত ব্যবস্থাকে আরও বেশি সুগম করবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

West Bengal Budget 2024-25 Chandrima Bhattacharya
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE