×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৮ মার্চ ২০২১ ই-পেপার

ভয়াল আগুন অবশেষে নিয়ন্ত্রণে, ৩ ঘণ্টা আতঙ্কে কাটাল চিৎপুরের ঘিঞ্জি এলাকা

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১২ অক্টোবর ২০২০ ১৪:৫৬
তখনও জ্বলছে আগুন। নিজস্ব চিত্র

তখনও জ্বলছে আগুন। নিজস্ব চিত্র

তিন ঘণ্টার চেষ্টায় অবশেষে নিয়ন্ত্রণে এল চিৎপুরের প্লাস্টিক কারখানার ভয়াবহ অগ্নিকাণ্ড। আগুন আয়ত্তে এলেও দমকল এখনও কাজ করছে। তবে দমকল সূত্রে জানানো হয়েছে, আগুন ছড়ানোর আশঙ্কা আর নেই। কী ভাবে ওই কারখানায় আগুন লাগল তা এখনও স্পষ্ট নয়। দমকল কারণ খতিয়ে দেখছে।

দমকলসূত্রে জানা গিয়েছে, সোমবার দুপুর ১টা নাগাদ নয়াপট্টির প্লাস্টিক কারখানায় আগুন লাগে। অল্প সময়ের মধ্যেই আগুন বিধ্বংসী চেহারা নিতে শুরু করে। কারণ কারখানায় প্লাস্টিক মজুত ছিল। মজুত ছিল রাসায়নিকও। তার জেরে আগুন দাউ দাউ করে জ্বলতে থাকে। খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে পৌঁছয় দমকলের আটটি ইঞ্জিন। পরে দমকলের আরও সাতটি ইঞ্জিন ঘটনাস্থলে পৌঁছয়।

ঘিঞ্জি এলাকা হওয়ায়, আগুন নিয়ন্ত্রণে আনতে বিপুল সমস্যার মুখে পড়তে হয় দমকলকর্মীদের। এ জন্য তাঁরা পাশের বাড়ির ছাদে উঠে আগুন নেভাতে শুরু করেন। সাহায্য করেন স্থানীয়রাও। অবশেষে ঘণ্টা তিনেকের চেষ্টায়, বিকেল ৪টে নাগাদ আগুন আয়ত্তে আসে।

Advertisement

চিৎপুরের ওই এলাকায় পাশাপাশি অনেকগুলি কারখানা রয়েছে। অগ্নিকাণ্ডের জেরে এলাকা জুড়ে আতঙ্ক ছড়িয়ে পড়ে। তবে বড়সড় ক্ষয়ক্ষতি এড়ানো গিয়েছে। আগুন আয়ত্তে আসায় স্বস্তিতে স্থানীয় বাসিন্দারা।

আরও পড়ুন: নতুন করে সংক্রমিত ৬, পাঁচ দিনে শহরের ৯৪ লক্ষের করোনা পরীক্ষা করতে চলেছে চিন!

আরও পড়ুন: উৎসবের ঢাকে কাঠি আজই, চেতলায় চক্ষুদান করবেন মমতা

কিন্তু ওই কারখানায় কী ভাবে আগুন লাগল, তা এখনও স্পষ্ট নয়। দমকলকর্মীরা মনে করছেন, শর্ট সার্কিট থেকে আগুন লেগে থাকতে পারে। তবে সেখানে অগ্নি নির্বাপক ব্যবস্থা যথাযথ ছিল কি না, তাও খতিয়ে দেখা হচ্ছে।

Advertisement