Advertisement
২০ এপ্রিল ২০২৪
HIV

হাওড়া হাসপাতালে এইচআইভি চিকিৎসাও

এত দিন পর্যন্ত শুধু এইচআইভি পরীক্ষার সুবিধা ছিল। এ বার পজ়িটিভরাও চিকিৎসা পাবেন হাওড়া জেলা হাসপাতালে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ১৮ ফেব্রুয়ারি ২০২১ ০৭:০৮
Share: Save:

এত দিন পর্যন্ত শুধু এইচআইভি পরীক্ষার সুবিধা ছিল। এ বার পজ়িটিভরাও চিকিৎসা পাবেন হাওড়া জেলা হাসপাতালে। বুধবার থেকে সেখানে ‘অ্যান্টি রেট্রোভাইরাল থেরাপি’ (এআরটি) চালু হল। পাশাপাশি, নতুন জায়গায় স্থানান্তরিত করা হল জেলা হাসপাতালের ব্লাড ব্যাঙ্কটিও।

এত দিন পর্যন্ত এইচআইভি পরীক্ষার রিপোর্ট পজ়িটিভ এলে সংশ্লিষ্ট ব্যক্তিকে এসএসকেএম হাসপাতালে পাঠানো হত। সুপার নারায়ণ চট্টোপাধ্যায় বললেন, ‘‘এইচআইভি পরীক্ষা থেকে প্রয়োজনীয় ওষুধপত্র, চিকিৎসা, কাউন্সেলিং— সবই মিলবে এখানে। জেলার রোগীদের অন্য কোথাও যেতে হবে না।’’ হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছেন, এডস আক্রান্তেরাও সব রকম চিকিৎসা পাবেন সেখানে। হাসপাতালে এর জন্য তৈরি হয়েছে ‘এআরটি’ কেন্দ্র। একই ছাদের নীচে চিকিৎসক, ল্যাব টেকনিশিয়ান, স্বাস্থ্য আধিকারিক, কাউন্সেলর— সকলেই থাকবেন। ডোমজুড় ও বাগনানের হাসপাতালেও থাকবে ‘এআরটি’ কেন্দ্র। জেলা হাসপাতালের সঙ্গে ওই দু’টি কেন্দ্রও যুক্ত থাকবে।

অন্য দিকে, হাসপাতালের প্রশাসনিক ভবনের তিনতলায় স্থানান্তরিত করা হল জেলা ব্লাড ব্যাঙ্কটি। এত বছর ধরে যেখানে ওই কেন্দ্রটি ছিল, সেখানকার বেহাল অবস্থার জন্যই এমন সিদ্ধান্ত। নতুন ব্লাড ব্যাঙ্কে রক্তের উপাদান আলাদা করার পরিকাঠামোও তৈরি হয়েছে। ড্রাগ কন্ট্রোলের অনুমোদন এলেই ‘ব্লাড কম্পোনেন্ট সেপারেশন’ ইউনিট চালু করে দেওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

aids HIV
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE