Advertisement
২৬ এপ্রিল ২০২৪
CCTV camera

Howrah City police: বিকল শতাধিক ক্যামেরা সারাতে তৎপরতা হাওড়ায়

হাওড়া সিটি পুলিশ সূত্রের খবর, রাস্তায় লাগানো বেশির ভাগ ক্যামেরার রক্ষণাবেক্ষণের দায়িত্বে থাকে স্থানীয় থানা।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২১ ০৫:৩১
Share: Save:

ঘূর্ণিঝড় ইয়াসের তাণ্ডবে বিকল হয়ে যাওয়া সমস্ত সিসি ক্যামেরা পুজোর আগেই সারাতে উদ্যোগী হয়েছে হাওড়া সিটি পুলিশ। এই কাজে দফতরের তরফে নির্দিষ্ট করা সংস্থা ছাড়াও বেসরকারি কয়েকটি সংস্থাও হাত লাগাবে। চলতি বছরের মে মাসে ইয়াসের দাপটে হাওড়ায় এক হাজার ক্যামেরার মধ্যে বিকল হয়ে গিয়েছিল অর্ধেকেরও বেশি ক্যামেরা। ইতিমধ্যে অনেকগুলি সারানো হয়ে গেলেও এখনও জাতীয় সড়ক-সহ শহরে প্রায় শতাধিক ক্যামেরা অকেজো হয়ে আছে। ফলে দুষ্কৃতী-দমনে বা কোনও ঘটনার তদন্তে নেমে সমস্যায় পড়তে হচ্ছে পুলিশ-প্রশাসনকে।

হাওড়া সিটি পুলিশ সূত্রের খবর, রাস্তায় লাগানো বেশির ভাগ ক্যামেরার রক্ষণাবেক্ষণের দায়িত্বে থাকে স্থানীয় থানা। পথ দুর্ঘটনা থেকে শুরু করে নানা দুষ্কৃতী কার্যকলাপের তদন্তে সেগুলি কাজে লাগে। পাশাপাশি পুজোর
সময়ে ভিড় নিয়ন্ত্রণে এই ক্যামেরাগুলির সাহায্যেই নজরদারি চালানো হয়। তাই পুজোর আগেই সেগুলি সারিয়ে ফেলতে চাইছে পুলিশ।

হাওড়া সিটি পুলিশের ট্র্যাফিক দফতর সূত্রে জানা গিয়েছে, ইয়াসের দাপটে বহু ক্যামেরায় জল ঢুকে সেগুলি বিকল হয়ে গিয়েছিল। সব চেয়ে ক্ষতি হয় জাতীয় সড়কে ধূলাগড় থেকে সলপ পর্যন্ত লাগানো ১৮টি ক্যামেরা খারাপ হয়ে যাওয়ায়। সেগুলি এখনও সারানো যায়নি। পুলিশ সূত্রের খবর, ওই ১৮টি ক্যামেরার মধ্যে কতগুলির তার ছিঁড়ে গিয়েছে। কোনও কোনও ক্যামেরায় জল ঢুকে তা বিকল হয়ে গিয়েছে। একই অবস্থা হয়েছে কোনা এক্সপ্রেসওয়ের
ঊনসানি, জাতীয় সড়কের নিবড়া (১) এবং নিবড়া (২)-এ থাকা সিসি ক্যামেরায়।

সিটি পুলিশের ডিসি (ট্র্যাফিক) অর্ণব বিশ্বাস বলেন, ‘‘পুজোর আগেই সব ক্যামেরা সারাই করা হবে। বৃষ্টি কিছুটা কমলেই এই কাজে হাত দেওয়া হবে। কয়েকটি বেসরকারি সংস্থাকেও ক্যামেরাগুলি সারানোর জন্য বলা হয়েছে।’’ তিনি জানান, হাওড়া কমিশনারেট এলাকার বিভিন্ন রাস্তায় ক্যামেরা বসানোর জন্য টাকা বরাদ্দ করে রাজ্য পরিবহণ দফতর। ক্যামেরা মেরামতির জন্য নির্দিষ্ট খাতে ব্যয় করা হয় সিটি পুলিশের তরফে। অর্ণববাবু আরও জানান, বাজ পড়ে নষ্ট হয়ে যাওয়া সিসি ক্যামেরা মেরামত করতে সিটি পুলিশের তরফে দু’টি দলকে আগেই কাজে নামানো হয়েছিল। বৃষ্টি থামলে আরও কয়েকটি দল কাজ শুরু করবে।

পুলিশ সূত্রের খবর, হাওড়া সিটি পুলিশ এলাকার বিভিন্ন ছোট-বড় রাস্তা মিলিয়ে আরও ৭০০টি ক্যামেরা বসানোর পরিকল্পনা রয়েছে। লিলুয়া, বালির মতো বেশ কিছু এলাকার অলিগলিতেও কিছু ক্যামেরা বসানোর পরিকল্পনা রয়েছে। পুলিশ জানিয়েছে, বাজ পড়ে সম্প্রতি হাওড়া স্টেশন, হাওড়া সেতু এবং গোলাবাড়ি এলাকায় একাধিক ক্যামেরা খারাপ হয়ে গিয়েছে। এর ফলে যান নিয়ন্ত্রণে সমস্যা হচ্ছে। ওই ক্যামেরাগুলিও দ্রুত মেরামত করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

CCTV camera Howrah City Police
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE