Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

১৯ অক্টোবর ২০২১ ই-পেপার

দেশের অন্যতম সেরা হসপিটালিটি এডুকেশন ইনস্টিটিউশন হওয়ার দরুন আইআইএইচএম প্রতি মুহূর্তে শিক্ষার্থীদের পড়াশুনা এবং তাদের কেরিয়ারের জন্য নতুন নতুন পদ্ধতির সাহায্য নিয়েছে।

অনলাইনেই অ্যাডমিশন, ইচ্যাট টেস্টের মাধ্যমে পরীক্ষা হবে নতুন ব্যাচের

বিজ্ঞাপন প্রতিবেদন
২২ জুন ২০২১ ১৬:০৫
পরীক্ষা হবে ১৯ ও ২০ আগস্ট

পরীক্ষা হবে ১৯ ও ২০ আগস্ট

করোনার চোখ রাঙানি রয়েছে তো কী হয়েছে? পড়াশুনায় কোনও খামতি রাখা যাবে না। এই মর্মেই পরবর্তী ব্যাচের শিক্ষার্থীদের জন্য আগামী ১৯ ও ২০ আগস্ট ইলেক্ট্রনিক কমন হোটেল অ্যাডমিশন টেস্ট (ইচ্যাট)-এর আয়োজন করলে দেশের অন্যতম সেরা হোটেল ম্যানেজমেন্ট স্কুল আইআইএইচএম তথা দ্য ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অব হোটেল ম্যানেজমেন্ট।

ইচ্যাট হল একটি অ্যাডমিশন টেস্ট। যে সমস্ত শিক্ষার্থীরা হসপিটালিটি ম্যানেজমেন্ট নিয়ে আইআইএইচএম-এ পড়তে চান, তাদের প্রত্যেককেই এই পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। গত বছর লকডাউনের আগে পর্যন্ত অফলাইনে ক্যাম্পাসেই এই পরীক্ষা নেওয়া হতো। যদিও, অতিমারির কারণে সমস্ত কিছু পাল্টে গিয়েছে। অফলাইন থেকে ডিজিটাল হয়েছে পড়াশুনা। পরিস্থিতির সঙ্গে মানিয়ে নিতে আইআইএইচএমও তাদের পরীক্ষা পদ্ধতি অনলাইনে পরিবর্তন করেছে। যার নাম দেওয়া হয়েছে ইচ্যাট। যার মাধ্যমে শিক্ষার্থীরা তাদের কেরিয়ারে চলার পথে কোনও বাধার সম্মুখীন হবে না। এবং সেই সঙ্গে এই বছর তারা বাড়িতে বসেই অ্যাডমিশন টেস্ট দিতে পারবে।

যে সমস্ত শিক্ষার্থীরা পরীক্ষায় বসবেন তাদের কাছে ইমেইল মারফৎ একটি লিঙ্ক পাঠানো হবে - echat.elink.in। ওই লিঙ্কের মাধ্যমেই তাদেরকে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশনের জন্য ফি লাগবে মাত্র ৬০০ টাকা। এর পরেই শিক্ষার্থীদের অ্যাডমিট কার্ড সহ পরীক্ষার দিনক্ষণ ও ইন্টারভিউয়ের সময় ওই রেজিস্টার্ড ইমেইল আইডিতে পাঠিয়ে দেওয়া হবে। এই গোটা প্রক্রিয়ায় আইআইএইচএম-এর অ্যাডমিশন কাউন্সিলররা শিক্ষার্থীদের সঙ্গে প্রতিনিয়ত যোগাযোগ রাখবেন তাদের সাহায্য করার জন্য। শিক্ষার্থীরা তাদের ব্যক্তিগত মোবাইল ফোন বা ল্যাপটপ ব্যবহার করে পরীক্ষায় বসতে পারবে। অনলাইন পরীক্ষা শেষ হওয়ার পরে শিক্ষার্থীদের ভিডিয়ো কলের মাধ্যমে একটি ইন্টারভিউ নেওয়া হবে। প্রত্যেকটি ইন্টারভিউ হবে কড়া নজরদারিতে। ইনস্টিটিউটের ডিরেক্টরের তত্ত্বাবধানে বাছাই করা ইন্টারভিউ প্যানেল এই সেশনটি পরিচালনা করবেন।

দেশের অন্যতম সেরা হসপিটালিটি এডুকেশন ইনস্টিটিউশন হওয়ার দরুন আইআইএইচএম প্রতি মুহূর্তে শিক্ষার্থীদের পড়াশুনা এবং তাদের কেরিয়ারের জন্য নতুন নতুন পদ্ধতির সাহায্য নিয়েছে। এমনকী ২০২০-এর অতিমারির বাধা সত্ত্বেও তারা একইভাবে কাজ চালিয়ে গিয়েছে। লকডাউনের কারণে যে ইনস্টিটিউশনগুলি অনলাইন ক্লাসকে বিকল্প হিসেবে বেছে নিয়েছিল তাদের মধ্যে প্রথম সারিতেই ছিল আইআইএইচএম। রেগুলার ক্লাস হোক বা জাতীয় - আন্তর্জাতিক শেফদের মাস্টারক্লাস হোক - আইআইএইচএম-এর পড়াশোনা সব সময়ই ছিল রোমাঞ্চকর। এমনকী অনলাইন ক্লাসেও এর অন্যথা হয়নি।

আইআইএইচএম এর প্রধান মেন্টর সুবর্ণ বোস জানাচ্ছেন, "গত এক বছরের কঠিন পরিস্থিতিতেও আমরা সব সময়ই শিক্ষার্থীদের বিভিন্ন ধরনের প্রশিক্ষণ ও কোর্সের সঙ্গে যুক্ত রাখার চেষ্টা করেছি। আমাদের ফ্যাকাল্টিরাও ক্লাসগুলি ঠিক মতো সময়ে নিয়েছেন বা নেওয়ার চেষ্টা করেছেন। এই বছরে শিক্ষার্থীদের সুবিধার্থে আবারও অনলাইনে ইচ্যাট-এর আয়োজন করা হয়েছে"। এই অতিমারিতে শিক্ষার্থীদের কেরিয়ার সংক্রান্ত উদ্বেগ ও হতাশা কাটাতে আইআইএইচএম সর্বদাই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। প্রতিনিয়ত তারা নতুন নতুন পদ্ধতি তৈরি করেছে যাতে শিক্ষার্থীরা পরিস্থিতির সঙ্গে সম্পূর্ণভাবে মানিয়ে নিতে পারে।

শিক্ষার্থীরা পাশের লিঙ্কে ক্লিক করে রেজিস্ট্রেশন করতে পারবে - echat.elink.in

আরও পড়ুন