Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

Tallah Bridge: টালা সেতু নির্মাণে রেলের ছাড়পত্র

রেললাইন এড়িয়ে কোথায়, কী ভাবে স্তম্ভ তৈরি করা হবে, তা-ও দু’পক্ষের প্রযুক্তিবিদেরা আগেই দেখে সহমত হয়েছেন।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৯ ডিসেম্বর ২০২১ ০৬:৫৭
টালা ব্রিজ।

টালা ব্রিজ।
—ফাইল চিত্র।

রেলের তরফে টালা সেতু নির্মাণের চূড়ান্ত ছাড়পত্র মিলল। বুধবার কমিশনার অব রেলওয়ে সেফটির ওই ছাড়পত্র পাওয়ার পরে সেতু নির্মাণে আর কোনও বাধা থাকল না।

সেতুর মোট পাঁচটি অংশের মধ্যে অন্যান্য অংশ নির্মাণের প্রয়োজনীয় নকশা দেখে ছাড়পত্র আগেই মিলেছিল। তবে রেললাইনের উপরের অংশের নির্মাণকাজের জন্য অনুমতি পাওয়ার বিষয়টি থমকে ছিল। প্রায় সাড়ে সাতশো মিটার দীর্ঘ সেতুটি ১২টি স্তম্ভের উপরে তৈরি হচ্ছে। যার প্রায় ২৪০ মিটার অংশ রেলপথের উপরে তৈরি হওয়ার কথা। চার লেনের নতুন সেতুর দু’দিকে অ্যাপ্রোচ রোড তৈরি করতে রেলের জমিতে থাকা ৩৮টি আবাসন ভাঙতে হয়েছে।

রেললাইন এড়িয়ে কোথায়, কী ভাবে স্তম্ভ তৈরি করা হবে, তা-ও দু’পক্ষের প্রযুক্তিবিদেরা আগেই দেখে সহমত হয়েছেন। সেই কাজ প্রায় শেষ। গত অক্টোবরে সেতুর একটি অংশের নির্মাণে ছাড়পত্র মিলেছিল। সেতু নির্মাণের দায়িত্বে থাকা রাজ্য পূর্ত দফতর চলতি মাসের ৬ তারিখ রেললাইনের উপরের অংশের নকশা, নির্মাণ পরিকল্পনা-সহ প্রয়োজনীয় তথ্য দিয়ে রেলের কাছে অনুমতি চায়। রেল ওই তথ্য খতিয়ে দেখে দু’দিনেই ছাড়পত্র দিয়েছে বলে খবর। চূড়ান্ত এই ছাড়পত্র পাওয়ায় সেতু নির্মাণে আর বাধা রইল না। প্রায় সাড়ে তিনশো কোটি টাকা খরচ করে নির্মীয়মাণ সেতুর কাজ আগামী বছরের মে নাগাদ সম্পূর্ণ হতে পারে।

Advertisement

আরও পড়ুন

Advertisement